‘রোহিঙ্গারা শরণার্থী নয়, অবৈধ’ - আন্তর্জাতিক - Premier News Syndicate Limited (PNS)

‘রোহিঙ্গারা শরণার্থী নয়, অবৈধ’

  

পিএনএস ডেস্ক: ভারতের কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং বলেছেন, ভারতে বসবাসকারী রোহিঙ্গারা শরণার্থী নয়, অবৈধ অভিবাসী। এ কারণে রোহিঙ্গাদের বিতাড়িত করার অভিযোগ ভিত্তিহীন।

বৃহস্পতিবার ন্যাশনাল হিউম্যান রাইটস কমিশন (এনএইচআরসি) আয়োজিত সেমিনারে রাজনাথ এসব কথা বলেন বলেন।

রাজনাথ সিং বলেন, ‘রোহিঙ্গারা নিয়ম মেনে এখানে আসেনি। কোনো রোহিঙ্গা আশ্রয়ের জন্য আবেদন করেনি। তারা অবৈধ অভিবাসী।’ রোহিঙ্গাদের ভারত থেকে সরিয়ে দেয়া হবে বলেও জানান রাজনাথ সিং।

রোহিঙ্গাদের ভারত থেকে বিতাড়িত করা নিয়ে অনেক সংস্থা প্রশ্ন তুলেছে এবং অভিযোগ করেছে। এ ব্যাপারে মন্ত্রী বলেন, ‘মায়ানমার যেখানে তাদের ফিরিয়ে নিতে প্রস্তুত, সেখানে জানি না কেন এ ধরনের অভিযোগ আসছে।’

গত সোমবার ভারতের সর্বোচ্চ আদালতকে দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, রোহিঙ্গারা জাতীয় নিরাপত্তার জন্য হুমকি। সন্ত্রাসী সংগঠনগুলোর সঙ্গে তাদের যোগসূত্র থাকতে পারে এবং ইসলামিক স্টেট (আইএস) জঙ্গিগোষ্ঠী তাদের ব্যবহার করতে পারে। এ কারণে রোহিঙ্গাদের ভারত থেকে বের করে দেয়ার প্রক্রিয়ায় ‘হস্তক্ষেপ’ না করতে সুপ্রিম কোর্টের প্রতি আহ্বান জানিয়েছে সরকার।

দুজন রোহিঙ্গা অভিবাসী আদালতকে বলেছিলেন, রোহিঙ্গাদের ভারত থেকে বের করে দেয়ার সিদ্ধান্তটি আন্তর্জাতিক সনদের লঙ্ঘন। তাদের আবেদনের পরিপ্রেক্ষিতে সুপ্রিম কোর্ট শুনানি করতে সম্মত হওয়ার পর ভারতের সরকার আদালতকে এ কথা বলে।

মায়ানমারে সংখ্যাগরিষ্ঠ বৌদ্ধসম্প্রদায় রোহিঙ্গাদের নাগরিকত্ব দিতে অস্বীকার করেছে। তারা রোহিঙ্গাদের অবৈধ অভিবাসী হিসেবে বিবেচনা করে।

ভারতের স্বরাষ্ট্র মন্ত্রণালয় বলছে, চার থেকে পাঁচ বছর আগে থেকে ভারতে রোহিঙ্গাদের অবৈধ অনুপ্রবেশ শুরু হয়। রোহিঙ্গা ইস্যুতে আগামী ৩ অক্টোবর আদালতে শুনানি হবে।

পিএনএস/হাফিজুল ইসলাম

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech