কোরিয় উপদ্বীপের কাছে বিমানবাহী রণতরির নিয়ে যুক্তরাষ্ট্র-জাপানের মহড়া

  23-09-2017 01:54PM


পিএনএস ডেস্ক: কোরিয় উপদ্বীপের কাছে মার্কিন বিমানবাহী রণতরী নিয়ে যৌথ মহড়া চালাচ্ছে যুক্তরাষ্ট্র এবং জাপানের নৌবাহিনী। মার্কিন এক লাখ টনের পরমাণু শক্তিচালিত বিমানবাহী রণতরী ইউএসএস রোনাল্ড রিগ্যানের সঙ্গে হেলিকপ্টারবাহী জাপানের অন্যতম বৃহৎ যুদ্ধজাহাজ মহড়ায় অংশ নিয়েছে।

এটি ছাড়াও মহড়ায় অংশ নিয়েছে জাপানি নৌবাহিনীর আরো চার যুদ্ধজাহাজ। এমন সময়ে যৌথ মহড়া চলছে যখন প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে হাইড্রোজেন বোমার পরীক্ষা চালাবে বলে হুমকি দিয়েছে উত্তর কোরিয়া। যৌথ মহড়া চলতি মাসের ১১ তারিখ থেকে শুরু হলেও শুক্রবার এর কথা স্বীকার করে জাপানের নৌবাহিনী।

জাপানি নৌবাহিনীর বিবৃতিতে বলা হয়েছে, জাপানের প্রধান দ্বীপের দক্ষিণ এবং পশ্চিমে মহড়া চলছে। মহড়া চলতি মাসের ২৮ তারিখ পর্যন্ত চলবে। এ ছাড়া, আগামী মাসে দক্ষিণ কোরিয়ার সঙ্গেও মহড়া চালানো হবে বলে জাপান জানিয়েছে।

চলতি মাসের ৩ তারিখে উত্তর কোরিয়া হাইড্রোজেন বোমার পরীক্ষা করেছে। দেশটি এ পর্যন্ত যে কয়েকটি পরমাণু বোমার পরীক্ষা করেছে এটি তার মধ্যে সবচেয়ে শক্তিশালী।

এদিকে জাতিসংঘে দেয়া ভাষণে মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প উত্তর কোরিয়াকে ধ্বংস করে দেয়ার হুমকি দেয়ার পর দেশটি প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে হাইড্রোজেন বোমার পরীক্ষা করবে বলে ঘোষণা করেছে।

পিএনএস/আনোয়ার

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন