ভারত গুরুত্বপূর্ণ ও প্রভাবশালী অংশীদার: যুক্তরাষ্ট্র

  


পিএনএস ডেস্ক: মার্কিন প্রতিরক্ষামন্ত্রী জেমস ম্যাটিস চলতি সপ্তাহে ভারত সফরে আসছেন। সফরকালে প্রতিরক্ষা সহযোগিতাসহ আফগান নিরাপত্তা বিষয় সবচেয়ে গুরুত্ব পাবে।

ম্যাটিস সোমবার দিনের শেষে ভারতে আসবেন। সফরকালে তিনি দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও তার নতুন প্রতিরক্ষামন্ত্রীর সঙ্গে বৈঠক করবেন।

প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প জানুয়ারিতে ক্ষমতায় আসার পর এই প্রথম মার্কিন কোন শীর্ষ কর্মকর্তা ভারত সফরে আসছেন।
পেন্টাগণের এক বিবৃতিতে বলা হয়, ভারতকে গুরুত্বপূর্ণ ও প্রভাবশালী অংশীদার মনে করে যুক্তরাষ্ট্র ।

ইউএস ইন্ডিয়া স্ট্র্যাটেজিক পার্টনারশিপ ফোরামের প্রেসিডেন্ট মুকেশ অঘি বলেন, জুনে ট্রাম্প ও মোদি ওয়াশিংটনে বৈঠক করেছেন। আর ম্যাটিসের এ সফর আভাস দিচ্ছে উভয় দেশের রাজনৈতিক নেতৃবৃন্দ প্রতিরক্ষা সহযোগিতাকে সর্বোচ্চ অগ্রাধিকার দিচ্ছেন।

এদিকে আফগানিস্তান বিষয়েও উভয়দেশের রয়েছে অভিন্ন অবস্থান। যুদ্ধবিধ্বস্ত দেশটি নিয়ে সম্প্রতি ট্রাম্প যে নতুন কৌশল ঘোষণা করেছে তাতে সেখানে আরো হাজার হাজার মার্কিন সৈন্য মোতায়েনের পথ পরিষ্কার করা হয়েছে।

মার্কিন প্রেসিডেন্ট আফগানিস্তানে অর্থনৈতিক সহযোগিতা আরো বাড়ানোর জন্যে ভারতের প্রতি আহ্বান জানিয়েছেন। একইসঙ্গে তিনি সন্ত্রাসীদের সহযোগিতার জন্যে ভারতের চিরপ্রতিদ্বন্দ্বী পাকিস্তানের তীব্র সমালোচনা করেছেন।

পেন্টাগণের বিবৃতিতে আরো বলা হয়, আফগানিস্তানের গণতন্ত্র, স্থিতিশীলতা, সমৃদ্ধি ও নিরাপত্তার ক্ষেত্রে ভারতের গুরুত্বপূর্ণ অবদানের প্রশংসা করবেন ম্যাটিস।

এদিকে যুক্তরাষ্ট্র ২০১৬ সালে ভারতকে বড়ো ধরণের প্রতিরক্ষা অংশীদার হিসেবে বর্ণনা করেছে। ম্যাটিসের পূর্বসুরি এসটন কার্টার ভারতের সাথে দৃঢ় প্রতিরক্ষা সম্পর্ক গড়ে তুলেছিলেন। বর্তমান মার্কিন প্রশাসনের এ ধারা পরিবর্তনের কোন আভাস পাওয়া যায় নি।

এছাড়া ট্রাম্প আঞ্চলিক শান্তি ও স্থিতিশীলতায় অবদান রাখায় এবং সামরিক সরঞ্জাম কেনার কারণে ভারতের প্রশংসা করেছেন।

ধারণা করা হচ্ছে, সফরকালে ম্যাটিস ভারতের সাথে সম্ভাব্য এক হাজার ৫শ কোটি ডলারের প্রতিরক্ষা চুক্তি করবেন যার আওতায় নয়াদিল্লীকে লকহেড মার্টিন এফ-১৬ এবং ব্লক ৭০ বিমান ক্রয় করতে হবে।

ভারত বলছে, চীন ও পাকিস্তানের আকাশ ক্রমবর্ধমান হুমকি মোকাবেলায় তাদের অন্তত একইঞ্জিন বিশিষ্ট ১শ যুদ্ধবিমান দরকার।

পিএনএস/হাফিজুল ইসলাম

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech