মিয়ানমারের পত্রিকায় রোহিঙ্গাদের নিয়ে ‘কুমিরের কান্না’ কার্টুন!

  25-09-2017 01:23PM


পিএনএস ডেস্ক: মিয়ানমারের সামরিক বাহিনীর অত্যাচার-নির্যাতনের সংবাদ বিশ্বের বিভিন্ন মিডিয়া তুলে ধরছে। তবে মিয়ানমারের সংবাদমাধ্যমগুলো বলছে, বিদেশি সংবাদমাধ্যমের সামনে রোহিঙ্গারা ‘কুমিরের কান্না’ কাঁদছে।

রোহিঙ্গাদের এ পরিস্থিতিতে মিয়ানমারে একটি সাপ্তাহিক পত্রিকা শনিবার একটি কার্টুন প্রকাশ করে।
দেশটির শীর্ষস্থানীয় কার্টুনিস্ট উইন নেইং এর আঁকা ওই কার্টুনে দেখা গেছে, কয়েকটি কুমির একটি নদীর মধ্যে আছে। এর এক পাশে কিছু প্রাণী দাঁড়ানো। অন্যপাশে একটি কুমির এক বিদেশি সাংবাদিকদের বলছে, আমি আমার মাতৃভূমিতে ফিরতে চাই। ওই কার্টুনের নিচে ক্যাপশন দেওয়া হয়েছে ‘কুমিরের কান্না’।

কার্টুনটির বিষয়ে ৫৮ বছর বয়সের ওই কার্টুনিস্ট বলেন, ‘আমি আমার দেশের অবস্থা তুলে ধরতে চেয়েছি। রোহিঙ্গারা যা বলে তার অনেক কথাই সত্য নয়। দেশপ্রেমের জায়গা থেকেই আমি কার্টুনটি এঁকেছি। ’

মিয়ানমারের এ শ্বাসরুদ্ধকর পরিস্থিতিতেও কিছু মুক্তবুদ্ধির মানুষ রয়েছেন। তারা রোহিঙ্গাদের সঠিক বিষয়টি বুঝতে পারলেও তা সামরিক বাহিনী ও সরকারের ভয়ে প্রকাশ করতে পারছে না।

এদিকে মিয়ানমারের রাখাইন রাজ্যে রোহিঙ্গাদের ওপর চলমান নিপীড়নের মধ্যেই এই ইস্যুতে মিয়ানমারবাসীকে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানিয়েছেন দেশটির সেনাবাহিনীর প্রধান।

তিনি বলেছিলেন, রোহিঙ্গারা জাতি হিসেবে স্বীকৃতি চায়। কিন্তু মিয়ানমারে এই জাতিসত্তার কোনো অস্তিত্ব নেই। রোহিঙ্গারা যে আদতে বাঙালি এই সত্যকে প্রতিষ্ঠিত করতে আমাদের ঐক্যবদ্ধ হতে হবে। এই দেশে তাদের কোনো শেকড় নেই।

পিএনএস/আনোয়ার

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন