পাকিস্তান-রাশিয়া যৌথ সামরিক মহড়া শুরু

  26-09-2017 12:50PM


পিএনএস ডেস্ক: কৌশলগত সর্ম্পক বাড়াতে পাকিস্তান ও রাশিয়ার মধ্যে যৌথ সামরিক মহড়া শুরু হয়েছে। এছাড়াও জেনারেল বাজওয়া আগামী অক্টোবরের প্রথম সপ্তাহে রাশিয়া সফর করবেন। গত কয়েক বছরে দু’দেশের মধ্যে উচ্চ পর্যায়ের নিয়মিত আলোচনার অংশ হিসাবে এই সফর করবেন তিনি।

এই সফরের আগে রাশিয়ার মিনরালনে ভোডি’তে শুরু হয়েছে দুই সপ্তাহব্যাপী ‘দ্রুজবা-২০১৭’ নামের যৌথ সামরিক মহড়া। দ্রুজবা শব্দটির অর্থ বন্ধুত্ব। এই যৌথ মহড়াটি গত কয়েক বছর ধরে রাশিয়া ও পাকিস্তানের ক্রমবর্ধমান সামরিক সহযোগিতা বৃদ্ধির ইঙ্গিত দেয়।

পাক সামরিক বাহিনী জনসংযোগ দফতর (আইএসপিআর) সোমবার এক বিবৃতিতে সামরিক মহড়ার কথা জানিয়েছে। যৌথ মহড়ার উদ্বোধনী অনুষ্ঠানে উভয় দেশের কমান্ডো বাহিনীর পদস্থ সেনা কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

যৌথ মহড়ায় সন্ত্রাসবাদ বিরোধী অভিযান, জিম্মি পরিস্থিতি ও উদ্ধার, ঘেরাও এবং তল্লাশি সংক্রান্ত অনুশীলন চালানো হবে। সন্ত্রাসবাদ বিরোধী অভিযানে পাকিস্তানের অভিজ্ঞতা মহড়ার মাধ্যমে রুশ বাহিনীর সঙ্গে বিনিময় করা হবে। এতে দুই দেশের সামরিক সম্পর্ক আরো জোরদার হবে।

এদিকে পাকিস্তানের পররাষ্ট্র দফতর (এফও) বলেছে, বাজওয়ার সফরের মূল বিষয়টি হবে রাজনৈতিক অংশীদারিত্বকে প্রতিরক্ষাসহ অন্যান্য ক্ষেত্রে বৃদ্ধির জন্য কাজে লাগানো।

কয়েক বছর ধরে মস্কো ও ইসলামাবাদ নিজেদের মধ্যে সামরিক সহযোগিতা বৃদ্ধির উদ্যোগ নিয়েছে। বিশ্লেষকদের মতে, আফগানিস্তান ইস্যুতে পাকিস্তান ও যুক্তরাষ্ট্রের মধ্যে সম্পর্ক অবনতির দিকে যাওয়ার পর ইসলামাবাদের মস্কোর দিকে ঝুঁকে পড়া নতুন আঞ্চলিক মেরুকরণের ইঙ্গিত।

আফগানিস্তান নিয়ে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প নতুন পরিকল্পনা প্রকাশ করেন। এতে পাকিস্তানকে সন্ত্রাসবাদ সমর্থনের অভিযোগ করা হয়। এরপর প্রথমেই রাশিয়া ও তারপরে চীন পাকিস্তানের সঙ্গে একাত্মতা প্রকাশ করে এবং সহায়তায় এগিয়ে আসে।

চলতি বছরের আগস্ট মাসে রাশিয়া ৪টি এমআই-৩৫ গানশিপ হেলিকপ্টার সরবরাহ করেছে পাকিস্তানকে। ১৫৩ মিলিয়ন ডলারের বিনিময়ে এই হেলিকপ্টার পেয়েছে পাকিস্তান। এছাড়া পাকিস্তান রাশিয়ার কাছ থেকে এস-৪০০ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা ক্রয়ে আগ্রহী। ২০১৪ সালে ইসলামাবাদের ওপর থেকে দীর্ঘদিনের অস্ত্র নিষেধাজ্ঞা প্রত্যাহার করে মস্কো। ১৯৭৯ সালে সোভিয়েত অভিযানের সময় এই নিষেধাজ্ঞা জারি করেছিল রাশিয়া।

উল্লেখ্য, এর আগেও একবার পাকিস্তানের মাটিতে রাশিয়ার সাথে যৌথ মহড়া হয়েছিল।

পিএনএস/আনোয়ার

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন