ভিয়েতনামে বন্যা ও ভূমিধসে নিহত ৩৭

  


পিএনএস ডেস্ক: ব্যাপক বৃষ্টিপাতে ভিয়েতনামে আকস্মিক বন্যা ও ভূমিধসের ঘটনায় অন্তত ৩৭ জন নিহত হয়েছে। নিখোঁজ রয়েছেন আরো অন্তত ৪০ জন।

দেশটিতে বন্যায় রেকর্ডকৃত মৃতের সংখ্যার মধ্যে এটি অন্যতম সর্বোচ্চ বলে বৃহস্পতিবার জানিয়েছে ভিয়েতনামের দুর্যোগ প্রতিরোধ সংস্থা।

বন্যা ও ভূমিধসে আরো ২১ জন আহত হওয়ার কথাও জানিয়েছেন দেশটির কর্মকর্তারা। ভিয়েতনামের উত্তর ও মধ্যাঞ্চলেই বন্যা ও ভূমিধসের অধিকাংশ ঘটনা ঘটেছে।

ভিয়েতনামের রাষ্ট্রীয় টেলিভিশনে (ভিটিভি) উত্তর-পশ্চিমাঞ্চলীয় হোয়া বিন প্রদেশের বাসিন্দা নাগো থি সু বলেন, ‘আমাদের পুরো গ্রাম ঘুমহীন রাত কাটাচ্ছে। পানির বিরুদ্ধে লড়াই করা অসম্ভব, কয়েক বছরের মধ্যে এটিই সবচেয়ে প্রবল বন্যা।’

সোমবার থেকে দেশটি বন্যার কবলে পড়েছে।

ভিয়েতনামের প্রাকৃতিক দুর্যোগ প্রতিরোধ ও নিয়ন্ত্রণ বিভাগের কেন্দ্রীয় স্টিয়ারিং কমিটি জানিয়েছে, নদীর পানির উচ্চতা নিয়ন্ত্রণের জন্য কর্তৃপক্ষগুলো বাঁধের পানি ছাড়া শুরু করেছে।

এক প্রতিবেদনে কমিটি জানিয়েছে, ১৭ হাজারেও বেশি ঘরবাড়ি থেকে লোকজনকে নিরাপদ স্থানে সরিয়ে নেয়া হয়েছে এবং বন্যার স্রোতে ২০০ বাড়ি ভেসে গেছে। পাশাপাশি প্রায় ১৮ হাজার বাড়ি ডুবে গেছে অথবা ক্ষতিগ্রস্ত হয়েছে।

৮ হাজার হেক্টর জমির ধান ক্ষতিগ্রস্ত হয়েছে এবং প্রায় ৪০ হাজার গবাদিপশু মারা গেছে বা পানিতে ভেসে গেছে বলে প্রতিবেদনে বলা হয়েছে।

হোয়া বিন প্রদেশে জরুরি অবস্থা জারি করেছে কর্তৃপক্ষ। ভিয়েতনামের বৃহত্তম জলবিদ্যুৎ প্রকল্প হোয়া বিন বাঁধের আটটি গেট খুলে দিয়ে পানি বের করে দেয়া হচ্ছে বলে ভিটিভি জানিয়েছে।

দেশটির প্রধানমন্ত্রী গুয়েন শান পুক উত্তর ভিয়েতনামের বন্যাকবলিত নিন বিং প্রদেশে পরিদর্শন করেছেন।

ভিয়েতনামের তিন হাজার ২৬০ কিলোমিটার উপকূল আছে। সমুদ্র পৃষ্ঠের উচ্চতা বৃদ্ধির কারণে দেশটির উপকূলীয় নিম্নাঞ্চলগুলোতে বন্যা, ভাঙ্গন ও লবণাক্ততা বৃদ্ধি পাচ্ছে।

পাশাপাশি দীর্ঘ উপকূলের কারণে ভিয়েতনামকে প্রায়ই ধ্বংসাত্মক ঝড়ের মোকাবিলা করতে হয়। ঝড়ে গত বছর দেশটিতে দুইশরও বেশি মানুষ প্রাণ হারিয়েছেন।

ভিয়েতনামের পাশাপাশি প্রতিবেশী দেশ থাইল্যান্ডেও বন্যা দেখা দিয়েছ। দেশটির ৭৭টি প্রদেশের মধ্যে সাতটি বন্যাক্রান্ত হয়েছে বলে বৃহস্পতিবার জানিয়েছে কর্তৃপক্ষ। এতে বিশ্বের দ্বিতীয় বৃহত্তম চাল রপ্তানিকারী দেশ থাইল্যান্ডের চার লাখ ৮০ হাজার হেক্টর জমির ধান ক্ষতিগ্রস্ত হয়েছে বলে জানিয়েছে তারা।

পিএনএস/আনোয়ার

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech