মধ্য আফ্রিকায় একটি মসজিদে খ্রিস্টান জঙ্গিদের হামলা; নিহত ২৫

  16-10-2017 05:43AM

পিএনএস ডেস্ক: মধ্য আফ্রিকা প্রজাতন্ত্রের একটি মসজিদে খ্রিস্টান জঙ্গিদের হামলায় মসজিদের ভেতর থাকা অন্তত ২৫ জন মুসল্লি নিহত হয়েছেন।

মধ্য আফ্রিকা প্রজাতন্ত্রের দক্ষিণে অবস্থিত ক্যাম্বে শহরের একটি মসজিদে এই হামলা চালায় স্থানীয় খ্রিস্টান জঙ্গি গোষ্ঠি ' খ্রিস্টান অ্যান্টি বালাকা (Christian anti-Balaka rebel)" গ্রুপ।

'বুধবারে খুব ভোরে ক্যাম্বে শহরের ডিজিম্বি নামক ঐই মসজিদটার চারপাশ ঘিরে ফেলে খ্রিস্টান জঙ্গিরা। কোন কথা ছাড়াই অতর্কিত হামলা করে প্রায় ২৫ জন মুসল্লিকে মেরে ফেলে অ্যান্টি বালাকা গ্রুপ। এভাবেই ঘটনার বর্ণনা দেন ক্যাম্বে শহবের (president of the council of elders of Kembe) সভাপতি আব্দুরামান বোর্নৌ Abdouraman Bornou।

তিনি আরো বলেন, হত্যাকাণ্ডের মধ্যে মসজিদের ইমাম এবং সহযোগীকে নিষ্ঠুরভাবে গলাকেটে হত্যা করা হয়।

ক্যাম্বে শহরের স্থানীয় মুসলিম সম্প্রদায়ের নেতা আউসমান মাহামাত বলেন,' আমরা সবসময় খ্রিস্টান জঙ্গি অ্যান্টি আল বালাকাদের দ্বারা নির্যাতিত হই। গত কয়েক বছর ধরে এই নির্যাতন করে আসছে তারা। এই নির্যাতনে আমাদের জনগোষ্ঠী মারা পড়ছে যেটা আমাদের জন্য এবং দেশের জন্য খুব ভয়ানক'।

এই ভয়ানক হত্যাকাণ্ডের প্রতিবাদ জানাতে তিন দিনের শোক প্রকাশ করেছে স্থানীয় কর্তৃপক্ষ।

উল্লেখ্য বিশ্বের অতি মূল্যবান জিনিস ডায়মন্ড সমৃদ্ধ অথচ গরীব এই মধ্য আফ্রিকা প্রজাতন্ত্রে এই সংকট ২০১২ সাল থেকে শুরু হয়। যেখানে মুসলিম এবং খ্রিস্টানদের মধ্যে একটি দ্বন্দ্ব ও সহিংসতা ছড়িয়ে পড়ে।

মাঝখানে গত বছরে খ্রিস্টানদের এই সহিংসতা কিছুটা কম থাকলেও ২০১৭ সালের প্রথমে আবার বিশৃঙ্খলা দেখা দেয় স্থানীয় এই দুইটি সম্প্রদায়ের মধ্যে।

এই দ্বন্দ্বে ২০১৩ সালে হাজার হাজার মানুষ নিহত হয়। অনেকে আবার বাড়িঘর ছেড়ে পার্শ্ববর্তী দেশ ক্যামেরুন বা চাঁদে আশ্রয় নিয়েছেন। সাম্প্রদায়িক এই সহিংসতায় অ্যামিনেস্টির মতে প্রায় ৫০০০ হাজার লোক এ পর্যন্ত নিহত হয়।

এই সহিংসতা ২০১৩ সাল থেকে শুরু হয় যখন মুসলিম সেলেকা গ্রুপের বিদ্রোহীরা প্রেসিডেন্ট ফ্রানকোজ বোজিজকে ক্ষমতাচ্যুত করে। যে ২০০৩ সালে সামরিক অভ্যুত্থানের মাধ্যেমে ক্ষমতায় আসে।

পিএনএস/হাফিজুল ইসলাম

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন