আয়োজক পাকিস্তানকে সহায়তা করবে শ্রীলংকা

  

পিএনএস ডেস্ক: আঞ্চলিক সহযোগিতা নিশ্চিত করতে ‘দক্ষিণ এশিয় আঞ্চলিক সহযোগিতা সংস্থা’ (সার্ক)’কে শক্তিশালী করার প্রয়োজনীয়তা তুলে ধরে শ্রীলংকার প্রেসিডেন্ট মৈত্রিপালা সিরিসেনা বলেছেন, তার দেশ পরবর্তী সার্ক শীর্ষ সম্মেলন আয়োজনে পাকিস্তানকে সহায়তা করবে।

মঙ্গলবার কলম্বোতে পাকিস্তানের পররাষ্ট্র সচিব তেহমিনা জানজুয়া শ্রীলংকার প্রেসিডেন্টের সঙ্গে সাক্ষাত করতে গেলে তিনি এ কথা বলেন।

সিরিসেনা এ সময় পাকিস্তান ও শ্রীলংকার মধ্যে অর্থনৈতিক সম্পর্ক আরো সম্প্রসারণের উপর জোর দেন। তিনি বলেন, শ্রীলংকার চিনি ও সিমেন্ট শিল্পে পাকিস্তান বিনিয়োগ করতে পারে। এ দুটি পণ্যের বিপুল চাহিদা রয়েছে শ্রীলংকায়। তিনি জানান যে বর্তমানে শ্রীলংকা তার চাহিদার মাত্র ২০ শতাংশ চিনি উৎপাদন করতে পারে।
জবাবে পাক পররাষ্ট্র সচিব বলেন, দুই দেশের মধ্যে অর্থনৈতিক ও বাণিজ্য সম্পর্ক শক্তিশালী করতে ইসলামাবাদ সর্বোচ্চ চেষ্টা চালিয়ে যাবে।

শ্রীলঙ্কার যুদ্ধের সময় পাকিস্তানের দেয়া সহায়তার জন্য কৃতজ্ঞতা প্রকাশ করেন সিরিসেনা। জাতিসংঘ মানবাধিকার পরিষদে (ইউএনএইচআরসি) শ্রীলংকার পাশে দাঁড়ানোর জন্যও পাকিস্তানকে তিনি ধন্যবাদ জানান।

জানজুয়া বলেন, শ্রীলংকার গবাদি পশু ও দুগ্ধ উৎপাদন খাতে পাকিস্তান সহায়তা করবে। শ্রীলংকান সংস্থাগুলোর সাথে পরামর্শ করে ইতোমধ্যে এ ব্যাপারে কর্মসূচি নেয়া হয়েছে।

শ্রীলংকার উন্নয়ন কর্মকাণ্ডের যেকোনো প্রয়োজনে সাহায্য করতে পাকিস্তান প্রস্তুত বলে জানজুয়া জানান।

পাকিস্তান-শ্রীলংকা দ্বিপাক্ষিক রাজনৈতিক সংলাপের পঞ্চম রাউন্ডে পাকিস্তান প্রতিনিধিদলকে নেতৃত্ব দিতে দু’দিনের সফরে জানজুয়া ১৭ অক্টোবর কলম্বো পৌঁছান।

এর আগে ২০১৪ সালে ইসলামাবাদে চতুর্থ দফা সংলাপ অনুষ্ঠিত হয়।

শ্রীলংকা সফরকালে জানজুয়া ‘পাকিস্তান এলুমনাই সোসাইটি অফ শ্রীলঙ্কা’র উদ্বোধন করবেন।

পিএনএস/আনোয়ার

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech