আগাম নির্বাচনে বড় জয় পেতে যাচ্ছেন অ্যাবে

  19-10-2017 10:39PM

পিএনএস ডেস্ক : জাপানে আগাম নির্বাচনে প্রধানমন্ত্রী শিনজো অ্যাবে বড় ধরনের জয় পেতে যাচ্ছেন বলে ধারণা করা হচ্ছে। রবিবার অনুষ্ঠেয় এ আগাম নির্বাচনে তিনি তার জাতীয়তাবাদ কর্মসূচি ও উত্তর কোরিয়া বিষয়ে কঠোর অবস্থানের পক্ষে রায় পেতে চাচ্ছেন।

খবর এএফপি’র। উত্তর কোরিয়ার জাপানকে সমুদ্রে ‘ডুবিয়ে’ দেয়ার অঙ্গীকার এবং জাপানের উত্তরাঞ্চলীয় দ্বীপপুঞ্জের ওপর দিয়ে ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করায় উভয় দেশের মধ্যে চরম উত্তেজনার সৃষ্টি হয়।

বিশ্বের তৃতীয় বৃহত্তম অর্থনীতির এ দেশের আগাম নির্বাচনকে কেন্দ্র করে চালানো বিভিন্ন জরিপে দেখা যাচ্ছে এ নির্বাচনে অ্যাবের রক্ষণশীল লিবারেল ডেমোক্রেটিক পার্টি (এলডিপি) বড় ধরনের জয় পেতে যাচ্ছে। প্রধানমন্ত্রী ও তার সরকারের জনপ্রিয়তা হ্রাস পেলেও নামেমাত্র একটি দুর্বল বিরোধীদল নির্বাচনে কোনো প্রতিদ্বন্দ্বিতা গড়ে তুলতে পারবে না বলেই মনে করা হচ্ছে।

উত্তর কোরিয়া প্রশ্নে কোনো আপোস নয় এমন নীতি বজায় রেখে অ্যাবে পিয়ংইয়ং সরকারের ওপর সর্বোচ্চ চাপ প্রয়োগের চেষ্টা করছেন। উল্লেখ্য, অ্যাবে গত মাসে এ আগাম নির্বাচনের ঘোষণা দেন। নির্ধারিত সময়ের এক বছরের বেশী আগে এ নির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে।

পিএনএস/মোঃ শ্যামল ইসলাম রাসেল

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন