রোজ ৩০ লাখ মার্কিনী বন্দুক নিয়ে চলাফেরা করে

  20-10-2017 04:11PM

পিএনএস ডেস্ক:মার্কিনীদের বন্দুকপ্রীতির কথা তো সবারই জানা আছে। এ কারণে প্রায়ই দেশটিতে বন্দুক হামলার ঘটনা ঘটে থাকে। এমনকি স্কুলে বাচ্চাছেলের হামলাতে একাধিক সহপাঠী নিহত হওয়ার ঘটনাও কিন্তু নতুন নয়। প্রায়ই সে দেশের স্কুলসহ বিভিন্ন প্রতিষ্ঠানে এ ধরনের বন্দুক হামলার কথা শোনা যায়।

সম্প্রতি লেস ভেগাস কনসার্টে এক ভয়াবহ বন্দুক হামলায় প্রাণ হারিয়েছেন ৫৯ জন। কিন্তু এরপরও টনক নড়েনি ট্রাম্প প্রশাসনের। অস্ত্র আইন নিয়ন্ত্রণ করার কোনো উদ্যোগই চোখে পড়েনি। অবশ্য এই আইন সংশোধন করা চাট্টিখানি কথা নয়। এর আগে বারাক ওবামাও এই চেষ্টা করতে গিয়ে ব্যর্থ হয়েছেন। আসলে ভীত মার্কিনীদের অস্ত্র খুব পছন্দ। আমরা যেমন কোথাও গেলে ব্যাগে পানি নেই, আমেরিকানরা সঙ্গে নেয় বন্দুক।

গতকাল বৃহস্পতিবার প্রকাশিত এক জরিপ গবেষণায় দেখা গেছে প্রতিদিন দেশটির ৩০ লাখ মানুষ নিজেদের নিরাপত্তার জন্য হ্যান্ডগান বহন করে থাকেন। আর মাসে অন্তত একবার হলেও বন্দুক বহন করেন আরো ৯০ লাখ মার্কিনী।

মার্কিনীদের বন্দুকবহনের অভ্যাসটা কোন পর্যায়ে পৌঁছেছে তা খুঁজে বের করতেই এই গবেষণা চালিয়েছিলো যুক্তরাষ্ট্রের স্বাস্থ্য বিষয়ক সাময়িকী ‘আমেরিকান জার্নাল অব মার্কিন হেল্থ’। গত ২০ বছরের মধ্যে এ ধরনের গবেষণা এই প্রথম।

গতকাল প্রকাশিত গবেষণায় দেখা যায়, বন্দুক বহনকারীদের বেশিরভাগই যুবক ও তরুণ। দেশটির দক্ষিণ অঞ্চলের লোকজনের মধ্যেই বন্দুক বহনের প্রবণতা বেশি। নিরাপত্তাজনিত কারণেই তারা চলাফেরার সময়ও নিয়মিত বন্দুক ব্যবহার করেন বলে জরিপে বলা হয়েছে। শুধু হ্যান্ডগান নয়, এদের মধ্যে অনেকে আবার ভয়াবহ ধরনের আগ্নেয়াস্ত্রও বহন করে থাকেন। এদের ৮০ শতাংশেরই রয়েছে অস্ত্র বহনের লাইসেন্স।

গবেষণায় আরো বলা হয়েছে, মার্কিনীদের এই অভ্যাসের কারণেই দেশটির স্কুল-কলেজ, কনসার্ট, কর্মক্ষেত্র এমনকি গির্জার অভ্যন্তরেও ভয়াবহ বন্দুক হামলার ঘটনা ঘটছে।

সূত্র: এনডিটিভি


পিএনএস/আলআমীন

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন