ফেসবুকে নিজ ছবি দিতে পারবে না মুসলিমরা!

  20-10-2017 04:13PM

পিএনএস ডেস্ক:সোশ্যাল মিডিয়া বা ফেসবুকে ছবি তুলে তা আপলোড করা চলবে না। কারণ এটা ইসলাম বিরোধী। বুধবার সোশ্যাল মিডিয়ায় ইসলাম ধর্মাবলম্বী ব্যক্তি ও তাঁদের নিকটজনের ছবি দেওয়ার ব্যাপারে ফতোয়া জারি করেছে উত্তরপ্রদেশের দারুল উলুম দেওবন্দ নামের এক ইসলামি সংগঠন।

এক সর্বভারতীয় সংবাদমাধ্যমের সূত্রে জানা যাচ্ছে, বৃহস্পতিবার সেই বক্তব্যকে সমর্থন করেছেন মুসলিম উলেমা মুফতি মুকররম। তিনি স্পষ্ট ভাষায় জানিয়ে দিয়েছেন, ‘‘অপ্রয়োজনে ছবি তোলা ইসলামে সম্পূর্ণ বেআইনি।’’ প্রয়োজনীয় ছবি বলতে তিনি বুঝিয়েছেন আধার কার্ড, পাসপোর্টের জন্য তোলা ছবিকে। তিনি জানিয়েছেন, ‘‘এই ধরনের ক্ষেত্র ছাড়া ছবি তোলা ও সোশ্যাল মিডিয়ায় তা আপলোড করা একেবারেই ঠিক নয়।’’

প্রসঙ্গত, ৯ অক্টোবর এই সংগঠনই মুসলিম মহিলাদের ভ্রু প্লাকিং, ট্রিমিং— এ সবের উপরে নিষেধাজ্ঞা জারি করে। সেই সূত্রেই এক ব্যক্তি চিঠি লিখে জানতে চান, সোশ্যাল মিডিয়ায় ছবি দেওয়া কি ইসলাম-বিরোধী? সেই প্রশ্নের উত্তরেই এই ফতোয়া জারি করা হয়।

ইসলাম ধর্মাবলম্বীরা এর আগেও সোশ্যাল মিডিয়ায় ছবি দেওয়া নিয়ে বিতর্কে জড়িয়েছেন। ইরফান খান, মহম্মদ শামি ও মহম্মদ কাইফ তাঁদের স্ত্রীদের ছবি সোশ্যাল মিডিয়ায় দিয়ে কট্টরবাদীদের সমালোচনার মুখে পড়েছিলেন। পাশাপাশি দাবা খেলার ছবি নিয়েও সমালোচনার শিকার হয়েছিলেন মহম্মদ শামি। আর এবার সোশ্যাল মিডিয়ায় কোনও রকমের ছবি দেওয়া নিয়েই ফতোয়া জারি করায় বিতর্ক আরও বাড়বে বলেই মনে করছে ওয়াকিবহাল মহল।


পিএনএস/আলআমীন

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন