বিশ্বের সবচেয়ে নিরাপদ শহর টোকিও

  20-10-2017 09:34PM

পিএনএস ডেস্ক : বিশ্বের সবচেয়ে নিরাপদ শহর হলো টোকিও। অন্যদিকে পাকিস্তানের শিল্প নগরী করাচি সবচেয়ে অসুরক্ষিত শহর হিসাবে বিবেচিত হয়েছে। এই তথ্যটি ‘দ্য ইকোনমিস্ট গোয়েন্দা ইউনিট’ এর সেফ সিটি ইনডেক্স -২০১৭-এর মাধ্যমে এসেছে। ১০ সুরক্ষিত শহরের তালিকায় এশিয়া এবং ইউরোপের দেশগুলি রয়েছে।

তালিকার মধ্যে এশিয়ার চারটি শহর, ইউরোপের আমস্টারডাম, স্টকহোম এবং জুরিখের মত তিনটি শহর রয়েছে। এই তালিকায় কানাডার টরন্টো এবং অস্ট্রেলিয়ান সিডনি ও মেলবোর্নও রয়েছে। জাপানের শহর ওসাকা তালিকায় তৃতীয় স্থানে রয়েছে।

এই তালিকা বাংলাদেশের ঢাকা ৫৮তম স্থানে রয়েছে। আর ভারতীয় শহরগুলির মধ্যে সবচেয়ে নিরাপদ শহরগুলির তালিকায় দিল্লি ৪৩তম এবং মুম্বাই ৪৫তম স্থানে রয়েছে। বিশেষ বিষয় হচ্ছে চীনের দুটি শহর তালিকায় ৩৫ নম্বর স্থানে রয়েছে। এই শহরগুলো হলো বেইজিং এবং সাংহাই।

এই ইনডেক্সে ৬০টি শহরকে অন্তর্ভুক্ত করা হয়েছে। এই শহরগুলির র্যাঙ্কিং ব্যক্তিগত সুরক্ষা, ডিজিটাল নিরাপত্তা, স্বাস্থ্য নিরাপত্তা এবং অবকাঠামোর নিরাপত্তার মতো ৪৯টি স্ট্যান্ডার্টের ভিত্তিতে করা হয়েছে। এই গবেষণায় পাওয়া গেছে যে ২০১৫ সালের তুলনায় শহরের নিরাপত্তা স্তর কমেছে।

পিএনএস/মোঃ শ্যামল ইসলাম রাসেল

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন