শুরু হচ্ছে ভারতের শীর্ষ নৌ-কমান্ডারদের সম্মেলন

  24-10-2017 07:50AM


পিএনএস ডেস্ক: চীনের ক্রমবর্ধমান নৌ শক্তি ও ভারত মহাসাগরীয় অঞ্চলে তাদের সামরিক উপস্থিতির উপর নজর রেখে মঙ্গলবার থেকে ভারতের শীর্ষ নৌবাহিনীর কমান্ডারদের অংশগ্রহণে শুরু হচ্ছে চার দিনব্যাপী সম্মেলন।

সমুদ্রপৃষ্ঠে ভারতের নানা ধরনের নিরাপত্তা চ্যালেঞ্জ মোকাবেলা নিয়ে আলোচনা করার জন্য এ অর্ধবার্ষিকী ‘নেভাল কমান্ডার কনফারেন্স’ শুরু হচ্ছে। এবারের সম্মেলনে নৌবাহিনীর উচ্চাভিলাষী আধুনিকায়ন পরিকল্পনা বাস্তবায়ন পর্যালোচনা, যুদ্ধ প্রস্তুতি এবং অন্যান্য অপারেশনাল ও কৌশলগত বিষেয়ে বিস্তারিত আলোচনা হবে।

নৌবাহিনীর মুখপাত্র ক্যাপ্টেন ডি কে শর্মা বলেন, ‘যুদ্ধ প্ল্যাটফর্মে কর্মক্ষম কার্যকারিতার উপর নজর রেখে যুদ্ধ প্রস্তুতি, লজিস্টিকস এবং দূরবর্তী অপারেশনের জন্য সাপোর্ট পরিকাঠামো উন্নয়নের বিষয়গুলো পর্যালোচনা করা হবে।’

প্রতিরক্ষা মন্ত্রী নির্মলা সীতারামান এবং প্রতিরক্ষা মন্ত্রণালয়ের শীর্ষ কর্মকর্তারা সম্মেলনের বিভিন্ন অধিবেশনে যোগ দেবেন বলে আশা করা হচ্ছে। এছাড়া সেনাবাহিনী ও বিমান বাহিনীর প্রধান সম্মেলনে বক্তব্য রাখবেন বলে জানা গেছে।

সূত্র জানায়, ভারত মহাসাগরীয় অঞ্চলে (আইওআর) চীনের ক্রমবর্ধমান উপস্থিতি, ভূ-রাজনৈতিকভাবে সংবেদনশীল দক্ষিণ চীন সাগরে তাদের নতুন সামরিক স্থাপনা এবং চীনা নৌবাহিনীর সার্বিক আধিপত্য বৃদ্ধির প্রচেষ্টা আলোচনায় সবচেয়ে বেশী গুরুত্ব পাবে।

শর্মা বলেন, নৌবাহিনীকে আত্মনির্ভরশীল করা এবং মানববিহীন যুদ্ধ-ব্যবস্থার মাধ্যমে যুদ্ধক্ষেত্রের সামর্থ্যকে আধুনিকীকরণের প্রচেষ্টার কার্যক্রমগুলোও শীর্ষ কমান্ডাররা ক্ষতিয়ে দেখবেন। এছাড়া যুদ্ধ কার্যকারিতা বৃদ্ধির পরিপূরক কার্যক্রম যেমন- প্রশিক্ষণ, মানব সম্পদ পরিচালনা, নৌবহর রক্ষণাবেক্ষণ এবং আভ্যন্তরীণ নিরাপত্তার উন্নতি ইত্যাদিও থাকবে এজেন্ডায়।

নৌবাহিনীর মুখপাত্র আরো বলেন, আইওআর-এ দুর্ঘটনা ঘটলে নৌবাহিনীর উদ্ধার অভিযানে সহায়তাসহ নিরাপত্তা সম্পর্কিত বিষয়গুলো নিয়ে আলোচনা হবে।

জুলাই মাসে কম্পটোলার অ্যান্ড অডিটর জেনারেলের এক রিপোর্টে বলা হয়েছে, ২০০৭ থেকে ২০১৬ সালের মধ্যে ভারতীয় নৌবাহিনীর জাহাজ ও সাবমেরিনে ৩৮টি দুর্ঘটনা ঘটে, যা নৌবাহিনীর অপারেশনাল প্রস্তুতিতে নেতিবাচক প্রভাব ফেলে।

দুর্ঘটনাগুলো প্রধানত আগুন, বিস্ফোরণ ও বন্যার কারণে ঘটে উল্লেখ করে রিপোর্টে বলা হয় এই ধরনের দুর্ঘটনা মোকাবেলার জন্য ভারতীয় নৌবাহিনীর কোনো প্রাতিষ্ঠানিক কাঠামো নেই।

পিএনএস/হাফিজুল ইসলাম

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন