মিয়ানমারে রাখাইনের সেনাধ্যক্ষ পরিবর্তন

  

পিএনএস ডেস্ক : মিয়ানমারের রাখাইন রাজ্যে অভিযানের দায়িত্বে থাকা দেশটির সেনাবাহিনীর পশ্চিমাঞ্চলীয় কমান্ডের প্রধান মেজর জেনারেল মাউং সোয়েকে বদলি নেওয়া হয়েছে। ব্রিগেডিয়ার জেনারেল সোয়ে তিন্ত নাইংকে তার স্থলাভিষিক্ত হচ্ছেন।

সোমবার মিয়ানমার সেনাবাহিনীর গোয়েন্দা সূত্র ও এ অভিযানের ব্যাপারে ওয়াকিবহাল এক সেনা কর্মকর্তার বরাত দিযে এ খবর জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স। তবে কি কারণে ওয়েস্টার্ন কমান্ড ইন রাখাইনের প্রধানকে সরিয়ে নেয়া হয়েছে সে বিষয়ে প্রতিবেদনে কিছুই বলা হয়নি।

মিয়ানমার সেনাবাহিনীর গণমাধ্যম বিষয়ক কর্মকর্তা মেজর জেনারেল আইয়ে উইনহে রয়টার্সকে বলেন, 'তার বদলির কারণ আমি জানি না। তাকে এখনও কোনো দায়িত্ব প্রদান করা হয়নি। তাকে আপাতত রিজার্ভে রাখা হয়েছে।'

গত ২৪ আগস্ট রাতে রাখাইনে ৩০টি সীমান্ত চৌকি ও সেনা ঘাঁটিতে হামলায় পুলিশসহ বেশ কয়েকজন নিহত হয়। পরদিন রোহিঙ্গা অধ্যুষিত গ্রামগুলোতে দমন-পীড়ন অভিযানে নামে মিয়ানমার সেনাবাহিনী। এরপর থেকে প্রাণ বাঁচাতে ছয় লাখেরও বেশি রোহিঙ্গা পালিয়ে সীমান্ত পেরিয়ে বাংলাদেশে আশ্রয় নিয়েছে।

রাখাইনে অভিযানকালে বার্মিজ সেনারা রোহিঙ্গা নারীদের নির্বিচারে ধর্ষণ ও নানা ধরনের যৌন নিপীড়ন চালায় বলে দাবি করেছেন জাতিসংঘের মহাসচিবের বিশেষ প্রতিনিধি প্রমীলা প্যাটেন। মেজর জেনারেল মাউং সোয়েকে ১০ নভেম্বর বদলির আদেশ দেওয়া হয় বলে প্রতিবেদনে জানিয়েছে রয়টার্স।

পিএনএস/মোঃ শ্যামল ইসলাম রাসেল

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech