৩৭ বছর বয়সে ৩৮ বাচ্চার মা!

  

পিএনএস ডেস্ক : উগান্ডার কামিবিরি গ্রামের এক নারী মরিয়ম নাবাতানজি। এই সাদামাটা গ্রামীণ নারী মাত্র ৩৭ বছরে ৩৮ টি সন্তানের মা হয়ে বিশ্ব রেকর্ড গড়েছেন।

৩৮ বছরের জীবনে মরিয়ম ৬ বার যমজ সন্তানের জন্ম দিয়েছেন। তিনি ৪ বার তিনটি করে সন্তানের জন্ম দিয়েছেন আর ৩ বার ৪ টি করে সন্তানের জন্ম দিয়েছেন। বাকি বছরগুলোতে তিনই একটি করে সন্তানের জন্ম দিয়েছেন।

উগান্ডার পত্রিকা ডেইলি মনিটর জানিয়েছে, মরিয়ম তার সর্বশেষ সন্তানটি সিজার করে বের করেছেন ২০১৬ সালের ডিসেম্বরে। যেটি বের করতে গিয়ে ইউটেরাসের ভেতরে কাটতে হয়েছিল।

এই বিপুল সংখ্যক সন্তানের মধ্যে ১০ টি সন্তান মেয়ে এবং ২৮ টি সন্তান ছেলে। সবচেয়ে বড় সন্তানটির বয়স ২৩ এবং সবচেয়ে ছোটটির বয়স ৪ মাস।

৩৮ সন্তানের মা মরিয়ম জানান, ১৯৯৩ সালে একজন ৪০ বছরের বেশি বয়সের লোকের সাথে বিয়ে হয় তার। ১৯৯৪ সালে তিনই প্রথমবারের মত মা হোন। এর দু বছর পর, তিনি তিনটি সন্তান জন্ম দেন। এভাবে প্রতি এক দু বছর পর তিনি তিনটি চারটি করে সন্তানের জন্ম দেন।

ষষ্ঠবারের মত সন্তানধারণের পর তিনি ১৮ টি সন্তানের মা হয়ে যান। এর পর তিনি মা হতে অস্বীকৃতি জানান। কিন্তু কাজ হয়নি। যেভাবেই হোক, তিনি ৩৮ টি সন্তানের মা হতে পেরে এখন তার সন্তানদের সুশিক্ষা ও সুন্দর জীবন প্রার্থনা করেন।
সূত্র: ইয়াহু নিউজ, ডেইলি মনিটর।

পিএনএস/মোঃ শ্যামল ইসলাম রাসেল

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech