ইরানকে ঠেকাতে সৌদি-ইসরায়েল জোট

  


পিএনএস ডেস্ক: রাষ্ট্র হিসেবে ইসরায়েলকে স্বীকৃতি না দিলেও দেশটির সেনাপ্রধান সৌদি আরবকে গোয়েন্দা তথ্য সরবরাহ করার প্রস্তাব দিয়েছেন। মধ্যপ্রাচ্যে ইরানের প্রভাব বিস্তার বন্ধে এই উদ্যোগ নেওয়ার কথা ভাবছে ইসরায়েল।

শুধু সৌদি আরবের সঙ্গে নয় ইরানকে মোকাবিলায় মধ্যপ্রাচ্যে আরব দেশগুলোর সঙ্গে নতুন আন্তর্জাতিক জোট তৈরির সুযোগ রয়েছে বলে মনে করেন ইসরায়েলের সেনাপ্রধান লেফটেন্যান্ট জেনারেল গাদি আইজেনকোট। তিনি সৌদি ব্যবসায়ী পরিচালিত এক সংবাদমাধ্যমকে বৃহস্পতিবার দেওয়া এক সাক্ষাৎকারে এ কথা বলেছেন।

ইসরায়েলের সেনাপ্রধান বলেন, ‘যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে সঙ্গে নিয়ে এ অঞ্চলে একটি নতুন আন্তর্জাতিক জোট তৈরির সুযোগ রয়েছে। ইরানের হুমকি বন্ধে অন্যতম একটি কৌশলগত পরিকল্পনা এটি।’

সাক্ষাৎকারে আইজেনকোট আরও বলেন, ইরানের মধ্যপ্রাচ্য নিয়ন্ত্রণ পরিকল্পনা মোকাবিলায় সৌদি আরবের সঙ্গে সহযোগিতা করতেও প্রস্তুত ইসরায়েল। এ জন্য প্রয়োজনে মধ্যপন্থী আরব দেশগুলোর সঙ্গে অভিজ্ঞতা ও গোয়েন্দা তথ্য বিনিময় প্রস্তুত তারা।

সাক্ষাৎকারে তিনি বলেন, ইরান এই অঞ্চলে শান্তি বিনষ্ট ও প্রভাব বিস্তারের চেষ্টা করছে। যারা আঞ্চলিক স্থিতিশীলতার বড় হুমকি। এ বিষয়ে ইসরায়েলের হাতে অনেক তথ্য রয়েছে। সৌদি আরব চাইলে এসব তথ্য সরবরাহ করবে ইসরায়েল।


এদিকে সৌদি আরবের সঙ্গে ইসরায়েলে কূটনৈতিক সম্পর্ক না থাকায় ওই সাক্ষাৎকারের সত্যতা নিয়ে প্রশ্ন দেখা দেয়। পরে আলজাজিরার পক্ষ থেকে বিষয়টির সত্যতা পাওয়া যায়।


তবে ইসরায়েল আপাতত ইরানের বিরুদ্ধে মাঠে নামলেও লেবাননে হিজবুল্লাহর সঙ্গে কোনোরকম সংঘাতে জড়াতে চায় না বলে জানান এইজেনকোট। তবে সংগঠনটি ইসরায়েলের জন্য ঝুঁকিপূর্ণ মনে হলে ব্যবস্থা নেয়া হবে।

পিএনএস/কামাল

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech