উ. কোরিয়ার সঙ্গে সিঙ্গাপুরের সম্পর্ক ছিন্ন

  18-11-2017 12:58AM

পিএনএস ডেস্ক: যুক্তরাষ্ট্র ও ইউরোপের দেশগুলোর পদাঙ্ক অনুসরণ করে উত্তর কোরিয়ার সঙ্গে বাণিজ্যিক সম্পর্ক ছিন্ন করেছে সিঙ্গাপুর। পরমাণু অস্ত্র পরীক্ষার পরিপ্রেক্ষিতে দেশ দুটির মধ্যে এ সম্পর্ক ছিন্ন হয়।

গত ৮ নভেম্বর থেকে পিয়ংইয়ংয়ের সঙ্গে সব ধরনের বাণিজ্যিক আদান-প্রদান বন্ধ করে সিঙ্গাপুর সিটি।

বিবিসির খবরে বলা হয়, উত্তর কোরিয়া ষষ্ঠবারের মতো পারমাণবিক বোমার পরীক্ষা চালানোর পরিপ্রেক্ষিতে সিঙ্গাপুর এমন সিদ্ধান্ত নিল। রাষ্ট্রীয় সিদ্ধান্তের বাইরে কোনো নাগরিক উত্তর কোরিয়ার সঙ্গে বাণিজ্য চালিয়ে গেলে আইন অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে বলেও দেশটির পক্ষ থেকে জানানো হয়েছে।

উত্তর কোরিয়ার সঙ্গে বাণিজ্যিক লেনদেনে তালিকার প্রথমেই নাম রয়েছে চীনের। দ্বিতীয় স্থানে ছিল সিঙ্গাপুর। তবে কোরিয়ার মোট বাণিজ্যের মাত্র দশমিক ২ শতাংশ সম্পন্ন হতো সিঙ্গাপুরের সঙ্গে।

এর আগে ২০১৬ সালের জানুয়ারিতে কিউবা থেকে উত্তর কোরিয়ায় অস্ত্র পাচার করতে সহায়তা করে সিঙ্গাপুরের চিনপো শিপিং কোম্পানি নামে একটি নৌপরিবহন প্রতিষ্ঠান। এর দায়ে প্রতিষ্ঠানটিকে এক লাখ ২৫ হাজার ৭০০ মার্কিন ডলার জরিমানাও করা হয়।

যুক্তরাষ্ট্রের প্রশান্ত মহাসাগরীয় এলাকা গুয়ামে ক্ষেপণাস্ত্র ছোড়ার হুমকির পর উত্তর কোরিয়ার সঙ্গে বিশ্বের সবচেয়ে বড় সামরিক শক্তিধর রাষ্ট্রের স্নায়ুযুদ্ধ তুঙ্গে ওঠে।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও উত্তর কোরিয়ার সর্বোচ্চ নেতা একের পর এক উসকানিমূলক বক্তব্য দিয়েছেন। যুক্তরাষ্ট্রের নেতৃত্বে উত্তর কোরিয়ার ওপর কয়েক দফায় নিষেধাজ্ঞা দিয়েছে জাতিসংঘ। কিন্তু এর পরও উত্তর কোরিয়া হামলা ও যুদ্ধ বাধানোর হুমকি দিয়ে যাচ্ছে।

পিএনএস/হাফিজুল ইসলাম

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন