‘ইরানকে রুখতে’ সৌদি-ইসরাইল গোয়েন্দা সহযোগিতা!

  18-11-2017 08:47AM



পিএনএস ডেস্ক: ইরানকে মোকাবেলা করতে সৌদি আরবের সাথে গোয়েন্দা তথ্য বিনিময়ের ইচ্ছার কথা জানিয়েছেন ইসরাইলি সেনাপ্রধান লেফটেন্যান্ট জেনারেল গাদি এইসেনকট। সৌদি সংবাদমাধ্যম এলাফকে দেয়া এক সাক্ষাৎকারে এ কথা জানিয়েছেন তিনি। প্রকাশিত ওই সাক্ষাৎকারের বরাত দিয়ে আলজাজিরা বলেছে, দুই দেশের আঞ্চলিক বৈরিতায় সৌদিকে খুব কাছ থেকে সহযোগিতা করার ইচ্ছা প্রকাশ করেছেন ইসরাইলি সেনাপ্রধান।

সাক্ষাৎকারে এইসেনকট ইরানের বিরুদ্ধে এই অঞ্চলে জঙ্গিগোষ্ঠীকে সমর্থন দেয়ার অভিযোগ এনে। মধ্যপ্রাচ্যে প্রভাব বিস্তার রোধে এখনই ইরানকে থামাতে হবে মত দিয়েছেন। সৌদি আরব ও ইসরাইলের মধ্যে আনুষ্ঠানিকভাবে কূটনৈতিক কোনো সম্পর্ক না থাকায় এই সাক্ষাৎকারটির সত্যতা নিয়ে প্রশ্ন উঠতে পারে বলে জানিয়েছে আলজাজিরা। তবে ইসরাইলের সেনাসূত্র সাক্ষাৎকারটির সত্যতা নিশ্চিত করেছে। আলজাজিরাকে সাক্ষাৎকারটির ব্যাপারে নিশ্চিত করেছেন জেরুসালেম পোস্টের সামরিক প্রতিনিধি। আন্না আহরোনহেইম নামের ওই প্রতিনিধি জানান, তেল আবিবে এক ইসরায়েলি দ্রুজ সাংবাদিক সাক্ষাৎকারটি নেন। এইসেনকট কোনো ইসরায়েলি সংবাদমাধ্যমকেও সাক্ষাৎকার দেন না উল্লেখ করে আহরোনহেইম বলেছেন, ‘নিশ্চয় এইসেনকটের জন্য বিরাট পদক্ষেপ।’

আহরোনহেইম বলেছেন, বিষয়টি অদ্ভুত হলেও দু’টি দেশ ইরানের ব্যাপারে একে অপরকে সহযোগিতা করবে। ইরানের বিরুদ্ধে পদক্ষেপ নেয়ার আভাস দিলেও এখনই ইরান সমর্থিত হিজবুল্লাহর বিরুদ্ধে লেবাননে হামলা চালাবেন না সাক্ষাৎকারে জানান ইসরাইলি সেনাপ্রধান।

এ বছরের শুরুতে ডোনাল্ড ট্রাম্প মার্কিন প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার পর থেকে ইসরাইল বন্ধুত্বের হাত বাড়িয়ে দিয়েছে সৌদি আরবকে। গত জুনে ইসরাইলের ইন্টেলিজেন্স অ্যান্ড ট্রান্সপোর্টেশন মন্ত্রী ইসরাইল কাৎজ বলেন, পূর্ণ কূটনৈতিক সম্পর্ক গড়তে রিয়াদে ইসরাইলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুকে আমন্ত্রণ জানান সৌদি বাদশাহ সালমান। কাৎজ আরো বলেন, বাদশাহ সালমানেরও উচিত তার ছেলে মোহাম্মেদ বিন সালমানকে তেল আবিবে পাঠানো।

পিএনএস/আনোয়ার

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন