‘সৌদি অবরোধে ইয়েমেনে প্রতিদিন ১৩০ শিশুর মৃত্যু’

  18-11-2017 12:37PM

পিএনএস ডেস্ক: আন্তর্জাতিক সহায়তা গোষ্ঠীর এক প্রতিবেদনে বলা হয়েছে, যুদ্ধ বিধ্বস্ত ইয়েমেনে ক্ষুধা ও রোগাক্রান্ত হয়ে প্রতিদিন অন্তত ১৩০ শিশুর মৃত্যু হচ্ছে। শিশুদের নিয়ে কাজ করা আন্তর্জাতিক মানবাধিকার ও সহায়তা সংস্থা সেভ দ্য চিলড্রেন বলে, হুথি বিদ্রোহী ও সাবেক প্রেসিডেন্ট আলী আবদুল্লাহ সালেহর অনুগত যোদ্ধাদলকে দমনে সৌদি জোটের অবরোধের কারণে দেশটিতে আশঙ্কাজনকভাবে শিশু মৃত্যুর হার বৃদ্ধি পাচ্ছে।
.
ইয়েমেনের সেভ দ্য চিলড্রেনের কান্ট্রি ডিরেক্টর পরিচালক তামের কিরোলোস বলেন, 'এ মৃত্যুর রাশ টেনে ধরা সম্ভব।'

তিনি বলেন, ‘অবহেলা এবং রাজনৈতিক সদিচ্ছার অভাবের কারণে শিশুদের মৃত্যু কিছুতেই গ্রহণযোগ্য নয়। প্রয়োজনীয় ওষুধ, জ্বালানি এবং খাদ্য সরবরাহ শুরু করা মাত্র কয়েক সপ্তাহের ব্যাপার।’

সেভ দ্য চিলড্রেন বলে, অপুষ্টিতে ভোগা প্রায় ৪ লাখ শিশুর এই বছর চিকিৎসার প্রয়োজন হবে। কিন্তু চলমান অবরোধ এবং তহবিল সংকটের কারণে এর অর্ধেক শিশুই বঞ্চিত হবে চিকিৎসা থেকে, যার এক তৃতীয়াংশর মৃত্যু ঘটতে পারে।

সংস্থাটি আরও জানায়, অতিসত্বর অবরোধ প্রত্যাহার না হলে বর্তমান মজুদ খাদ্য ও ওষুধসামগ্রী দিয়ে আর মাত্র আট থেকে বারো সপ্তাহ চালানো সম্ভব।

এ বছরে শিশু মৃত্যু বেড়ে ৫০ হাজারে পৌঁছতে পারে বলে জানিয়েছে ইয়েমেন। ক্ষুধা ও রোগাক্রান্ত হয়ে মৃত্যুবরণ করা এসব শিশুর বয়স পাঁচ বছরেরও কম। হিসাব মতে, দিনে ১৩০ শিশুর মৃত্যু ঘটছে, যার মানে প্রতি দশ মিনিটে একজন।

সাহায্য সংস্থা গুলো দাবি করেছে, রাস্তার বন্ধ থাকার কারণে শিশুদের পাঁচ কন্টেনার খাদ্য ও ওষুধ সহায়তা বর্তমানে এডেন বন্দরে আটকে আছে।

সম্প্রতি ইয়েমেনের বিদ্রোহীরা রিয়াদে মিসাইল ছুঁড়ে মারলে সৌদি আরব ইয়েমেনের বন্দরে অবরোধ আরোপ করে। যদিও আন্তর্জাতিক চাপে সোমবার তারা ঘোষণা দেয় যে, এ অবরোধ তুলে নেয়া হবে।

পিএনএস/কামাল

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন