সৌদি আরবে তিনদিনে ২৪ হাজার বিদেশি শ্রমিক আটক

  


পিএনএস ডেস্ক: ভিসার শর্ত ভঙ্গ করায় প্রায় ২৪ হাজার বিদেশি শ্রমিককে আটক করেছে সৌদি আরবের আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা।

তিন দিন ধরে অভিযান চালিয়ে তাদের তাদের আটক করা হয়ে বলে দেশটির রাষ্ট্রীয় সংবাদমাধ্যম সৌদি গেজেট জানায়।

সৌদি কর্তৃপক্ষের বরাতে সংবাদমাধ্যমটি জানিয়েছে, গ্রেপ্তারকৃত ব্যক্তিদের মধ্যে ১৫ হাজার ৭০২ জন দেশটির বসবাসের আইন লঙ্ঘন করেছেন। তিন হাজার ৮৮৩ জন সীমান্ত নিরাপত্তা আইন এবং ৪ হাজার ৩৫৩ জন শ্রম আইন লঙ্ঘন করেছেন।

তাদের মধ্য ৪২ শতাংশকেই মক্কা নগরী থেকে আটক করা হয়। বাকিদের মধ্যে রাজধানী রিয়াদ থেকে আটক হয়েছেন ১৯ শতাংশ, আসির প্রদেশ থেকে ১১ শতাংশ, জাযান থেকে ৬ শতাংশ এবং পূর্বাঞ্চলীয় প্রদেশগুলো থেকে ৫ শতাংশ।

ভিসার শর্ত লঙ্ঘন করেছেন এমন বিদেশিদের পরিবহন সুবিধা দেওয়া বা অন্য কোনো সুযোগ দেওয়ার অভিযোগে ২৫ সৌদি নাগরিককেও আটক করা হয়েছে।

এর আগে এ বছরের মার্চে সৌদি আরবে অবৈধভাবে বসবাস করা বিদেশিদের বৈধ কাগজপত্র সংগ্রহ করতে ৯০ দিনের সময় বেঁধে দেয়া হয়। ওই সময়ে দেশটির তৎকালীন উপপ্রধানমন্ত্রী ও স্বরাষ্ট্রমন্ত্রী মোহাম্মদ বিন নায়েফ ‘এ নেশন উইদাউট ভায়োলেশনস’ নামের এক কর্মসূচির আওতায় অবৈধ বিদেশি নাগরিক ও শ্রমিকদের ৯০ দিনের ‘সাধারণ ক্ষমা’ ঘোষণা করেন। ২৯ মার্চ থেকে এটি কার্যকর হয়।

তখনকার সরকারি ঘোষণায় বলা হয়, অনুমতি ছাড়া বসবাস, আকামা বা সরকারি অনুমতি না নিয়ে কাজ করা এবং সৌদি আরবে অবৈধ অনুপ্রবেশের মতো অপরাধের ক্ষেত্রে সাধারণ ক্ষমা প্রযোজ্য হবে। এই সময়ের মধ্যে অবৈধ ব্যক্তিরা কোনো শাস্তি ছাড়াই নিজ দেশে ফিরে যাওয়ার সুযোগ পাবেন।

২০১৩ সালে এমনই এক অভিযান চালিয়েছিল সৌদি কর্তৃপক্ষ। এতে ২৫ লাখেরও বেশি অবৈধ অভিবাসী সৌদি আরব ছেড়ে যেতে বাধ্য হন।

এদিকে সৌদি আরবে অবস্থানরত বিদেশিরা তাদের ভিসার মেয়াদ শেষ হওয়ার পর দেশে ফেরার জন্য অতিরিক্ত ৬০ দিন সময় পাবেন বলে জানিয়েছে দেশটির পাসপোর্ট অধিদপ্তর।

দেশটির জেনারেল ডিরেক্টরেট অব পাসপোর্ট (জিডিপি) দাপ্তরিকভাবে বিষয়টি অনুমোদন দিয়েছে বলে জানা গেছে।

উল্লেখ্য, সাম্প্রতিক বিদেশিদের ভিসা কঠোর করেছে সৌদি আরব সরকার। সূত্র: সৌদি গেজেট

পিএনএস/কামাল

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech