‘লেবাননে সংঘাত বাধানোর চেষ্টায় ব্যর্থ হয়েছে সৌদি’

  20-11-2017 02:01PM


পিএনএস ডেস্ক: লেবাননে রাজনৈতিক সংকট সৃষ্টি ও সংঘাত বাধিয়ে দেয়ার সৌদি প্রচেষ্টা ব্যর্থ হয়েছে বলে মন্তব্য করেছে ইসলামি প্রতিরোধ আন্দোলন হিজবুল্লাহ। হিজবুল্লাহর এক যোদ্ধার শাহাদাতের চেহলাম উপলক্ষে এক অনুষ্ঠানে বক্তব্য রাখতে গিয়ে আন্দোলনের রাজনৈতিক কাউন্সিলের সভাপতি ইব্রাহিম আমিন আস-সাইয়্যেদ এ মন্তব্য করেন।

তিনি বলেন, লেবাননের প্রেসিডেন্ট, পার্লামেন্ট স্পিকার ও অন্যান্য শীর্ষস্থানীয় রাজনৈতিক নেতা সৌদি ষড়যন্ত্র শুরু হওয়ার প্রথম প্রহরেই কঠোর অবস্থান নিয়ে সে ষড়যন্ত্র ব্যর্থ করে দিয়েছেন।

এর আগে লেবাননের হিজবুল্লাহর নির্বাহী কাউন্সিলের সভাপতি সাইয়্যেদ হাশেম সাফিউদ্দিন বলেন, সৌদি আরবের আলে সৌদি সরকার নিজের ইচ্ছাকে মধ্যপ্রাচ্যের দেশগুলোর উপর চাপিয়ে দিতে চায়। রিয়াদ চায়, লেবানন নিজের মিত্র দেশগুলোর ব্যাপারে নীতি পরিবর্তন করুক।

তিনি বলেন, কিন্তু আজ পর্যন্ত যেমন সেই সৌদি ইচ্ছা বাস্তবায়িত হয়নি তেমনি আগামী দিনগুলোতেও তা হতে দেয়া হবে না। লেবাননের জনগণ আগের মতো ভবিষ্যতেও আলে সৌদ সরকারকে হতাশ করে যাবে।

লেবাননের প্রধানমন্ত্রী সাদ হারিরি গত ৪ নভেম্বর সৌদি আরব সফরে গিয়ে আকস্মিক ও অপ্রত্যাশিতভাবে নিজের পদত্যাগের কথা ঘোষণা করেন। সৌদি আরবের রাষ্ট্রীয় টেলিভিশনে সম্প্রচারিত ফুটেজে দেখা যায়, সাদ হারিরি সৌদি সরকারের লিখে দেয়া নিজের পদত্যাগ সংক্রান্ত বক্তব্য পড়ে শোনাচ্ছেন।

লেবাননের জনগণের বিন্যাসে ব্যাপক বৈচিত্র রয়েছে। বিশেষ করে দেশটিতে শিয়া, সুন্নি ও খ্রিষ্টান জনগোষ্ঠীর মধ্যে যে সহাবস্থান রয়েছে হারিরির পদত্যাগের মাধ্যমে তা ভেঙে পড়ার আশঙ্কা ছিল। কিন্তু দেশটির রাজনৈতিক নেতারা প্রথম থেকেই সৌদি ষড়যন্ত্রের বিষয়টি উপলব্ধি করে জনগণের মধ্যে ঐক্য ধরে রাখার চেষ্টা করেছেন।

প্রেসিডেন্ট মিশেল আউন প্রধানমন্ত্রী হারিরির পদত্যাগপত্র গ্রহণ করেননি এবং হারিরি শনিবার রিয়াদ থেকে প্যারিস সফরে গিয়ে ঘোষণা করেছেন, তিনি শিগগিরই দেশে ফিরে নিজের অবস্থান স্পষ্ট করবেন।

পিএনএন/কামাল

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন