ভারতে প্রকাশ্যে মন্ত্রীর মূত্রত্যাগের ভিডিও ভাইরাল!

  22-11-2017 04:15AM

পিএনএস ডেস্ক: ভারতে প্রকাশ্যে মলমূত্র ত্যাগ নতুন কোনো বিষয় নয়। সরকার জনগণের মধ্যে শৌচাগার ব্যবহার বাড়াতে নিয়েছে বিভিন্ন কর্মসূচি। এ নিয়ে কয়েকদিন আগে একটি চলচ্চিত্র তৈরি করেছে বলিউড। তবুও যেন জনসাধারণকে খোলা স্থানে মলমূত্র ত্যাগ থেকে বিরত রাখাই যাচ্ছে না। এবার মহারাষ্ট্র রাজ্য সরকারের পানি সংরক্ষণমন্ত্রী রাম সিন্দে প্রকাশ্যে মূত্রত্যাগ করে সমালোচনার মুখে পড়েছেন। তাও আবার বিশ্ব শৌচাগার দিবসেই। শনিবার দেশটির মহারাষ্ট্র রাজ্যের বারাসি ও সলাপুরের মাঝামাঝি স্থানে তিনি এই কাণ্ড করে বসেন।

সেই সময় একজন ভিডিও ধারণ করে সামাজিক যোগাযোগমাধ্যমে দিলে তা ভাইরাল হয়ে যায়। শুরু হয় তাঁকে নিয়ে বিতর্ক। রাম সিন্দে এর ব্যাখ্যা দিয়েছেন। তিনি বলেন, আমার খুব খারাপ লাগছিল। প্রাকৃতিক কাজের জন্য কোনো শৌচাগার না পেয়ে বাধ্য হয়েই এমন কাজ করেছেন বলে দাবি করেন তিনি। রাম সিন্দে জানান, গত মাস থেকে সেচ প্রকল্প পরিদর্শন করছিলেন। গরম আবহাওয়া ও ধুলায় বেশ কয়েকদিনের অবিরাম ভ্রমণের কারণে তিনি অসুস্থ হয়ে পড়েন। সে সময় তাঁর জ্বরও ছিল।

২০১৪ সালে নরেন্দ্র মোদি সারা দেশব্যাপী ‘স্বচ্ছ ভারত’ অভিযান শুরু করেন। তিনি অঙ্গীকার করেছিলেন, সরকার জনগণের জন্য লাখো শৌচাগার নির্মাণ করবে রোববার ওয়াটারএইডের একটি প্রতিবেদনে বলা হয়, ভারতের ৭০ কোটি লোক প্রকাশ্যে অথবা অস্বাস্থ্যকর পরিবেশে মলমূত্র ত্যাগ করছে।

পিএনএস/আলআমীন

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন