ভারত সীমান্ত এলাকায় এতিম শিশুদের মোতায়েনের পরিকল্পনা করেছে

  24-11-2017 01:52PM


পিএনএস ডেস্ক: সীমান্ত এলাকায় মোতায়েনের জন্য নিরাপত্তা বাহিনীতে এতিম শিশুদের নিয়োগের পরিকল্পনা করেছে ভারত। বিভিন্ন সরকারি আশ্রয়কেন্দ্রে থাকা শিশুদের এ কাজে বেছে নেয়া হবে বলে স্পুটনিক পত্রিকার এক প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।

তবে ভারতের শিশু সুরক্ষা ও পরিচর্যা বিষয়ক কর্মকর্তারা পত্রিকাটিকে বলেছেন যে আধা সামরিক বাহিনীতে এতিম শিশুদের ভর্তি করার এই সিদ্ধান্ত সংশ্লিষ্ট শিশুর ইচ্ছা অনুযায়ী হতে হবে। একে বাধ্যতামূলক করার ওপর জোর দেয়া যাবে না।

ভারত সরকারের এই নতুন পরিকল্পনা অনুযায়ী বর্তমানে বিভিন্ন শিশুপরিচর্যা কেন্দ্রে থাকা এতিম শিশুদের প্রশিক্ষণ দেবে সশস্ত্র সীমা বল (এসএসবি)। এরপর তাদেরকে সীমান্ত সুরক্ষার কাজে মোতায়েনের আগে পদায়ন করে প্রতিরক্ষা বাহিনীতে অন্তর্ভুক্ত করা হবে।

এসব শিশুকে ‘কমিউনিটি-কেন্দ্রিক’ পদ্ধতিতে প্রশিক্ষণ দেবে এসএসবি। ভারত-নেপাল ও ভারত-ভূটান সীমান্তে দায়িত্ব পালন করে এই আধাসামরিক বাহিনী।

ভারত সরকারের পরিসংখ্যান অনুযায়ী দেশটির বিভিন্ন সরকারি আশ্রয় কেন্দ্রে ৯,০০০-এর বেশি এতিম শিশু রয়েছে। কিন্তু গৃহহীন শিশু সংখ্যা ক্রমগত বাড়তে থাকায় আশ্রয়কেন্দ্রগুলোতে স্থানসংকুলান সমস্যা দেখা দিয়েছে।

তবে, এই পরিকল্পনায় যেন শিশুদের স্বার্থের বিষয়টিই সবচেয়ে বেশি গুরুত্ব দেয়া হয় সে বিষয়ে বিশেষজ্ঞরা সতর্ক করে দিয়েছেন।

ভারতে শিশু অধিকার নিয়ে কাজ করে এমন একটি এনজিও ‘বাটারফ্লাই’-এর পরিচালক রিতা পানিক্কার স্পুটনিককে বলেন, ‘প্রতিরক্ষা বাহিনীতে যোগদানের ব্যাপারে শিশুটির আগ্রহ ও সম্মতি থাকতে হবে। এটা হতে হবে শিশুটির নিজের কেরিয়ারের ব্যাপারে একটি ইনফর্মড বা জেনেশুনে গ্রহণ করা সিদ্ধান্ত। প্রতিটি শিশুরই সহজাত উপলব্ধি ও আগ্রহ আছে এবং তা উপেক্ষা করা যাবে না।’

নিরাপত্তা বাহিনীতে যোগদানকে পছন্দ করার পাশাপাশি বেড়ে ওঠা শিশুটি যেন কোনো ঝুটঝামেলা ছাড়াই এই বাহিনী ছেড়ে দিতে পারে তাকে সেই অধিকারও দিতে হবে বলে পানিক্কার মনে করেন।

পিএনএস/কামাল

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন