'পরমাণু অস্ত্রসজ্জায় চূড়ান্ত পর্যায়ে আছে উত্তর কোরিয়া'

  16-12-2017 12:45PM


পিএনএস ডেস্ক: উত্তর কোরিয়া পরমাণু অস্ত্র পরীক্ষা করেছে বেশ কয়েকবার। এ ছাড়া আন্তমহাদেশীয় ক্ষেপণাস্ত্র পরীক্ষাও করা হয়েছে বহুবার।

এবার উভয় প্রযুক্তির সমন্বয়ে কার্যকর নিক্ষেপযোগ্য বোমা বানানোর চেষ্টা করছে দেশটি।

দক্ষিণ কোরিয়ার উপপররাষ্ট্রমন্ত্রী চো হুন সম্প্রতি জাতিসংঘ নিরাপত্তা পরিষদে উত্তর কোরিয়ার বর্তমান পরিস্থিতি সম্পর্কে উদ্বেগ প্রকাশ করেছেন।

তিনি জানান, ক্ষেপণাস্ত্রের মাঝে পরমাণু অস্ত্র জুড়ে তা দিয়ে কোনো দেশে হামলা করার মতো প্রযুক্তি এখনও অর্জন করতে পারেনি উত্তর কোরিয়া। তবে এ প্রযুক্তি অর্জনের দ্বারপ্রান্তে রয়েছে দেশটি।

পারমাণবিক বোমাকে পূর্ণাঙ্গভাবে ব্যবহারের মতো ক্ষমতা যদি উত্তর কোরিয়া অর্জন করে তাহলে সে অঞ্চলের নিরাপত্তা পরিস্থিতি পুরোপুরি বদলে যাবে বলে জানান চো হুন।

এর আগে সেপ্টেম্বর থেকে জাপান সাগরে বেশ কয়েকবার আন্তমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়েছে উত্তর কোরিয়া। ফলে দক্ষিণ কোরিয়া, জাপান ও যুক্তরাষ্ট্রের মতো দেশগুলো নিরাপত্তার ক্ষেত্রে উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র পরীক্ষাকে হুমকি হিসেবে মনে করছে।

পারমাণবিক কর্মসূচি বন্ধ করতে চাপ দিতে জাতিসংঘ ছাড়াও জাপান, দক্ষিণ কোরিয়া এবং যুক্তরাষ্ট্রও উত্তর কোরিয়ার ওপর এক তরফা নিষেধাজ্ঞা আরোপ করে। সূত্র : ইনডিপেনডেন্ট

পিএনএস/আনোয়ার

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন