‘ট্রাম্পের সিদ্ধান্ত বাতিলে জেরুজালেম ইস্যু নিরাপত্তা পরিষদে উত্থাপন করবো’

  16-12-2017 03:04PM


পিএনএস ডেস্ক: জেরুজালেমকে ইসরাইলের রাজধানী হিসেবে ট্রাম্পের স্বীকৃতির সিদ্ধান্ত বাতিলের জন্য তুরস্কের পক্ষ থেকে জাতিসংঘের নিরাপত্তা পরিষদে উত্থাপনের জন্য উদ্যোগ গ্রহণ করা হচ্ছে বলে জানিয়েছেন দেশটির প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোগান।

শুক্রবার কনোয়া রাজ্যের সেন্ট্রাল আনাতোলিয়া শহরে এক টেলিকনফারেন্সের মাধ্যমে জনতার উদ্দেশ্যে এরদোগান এই কথা বলেন।

দুই দিন আগে ইস্তাম্বুলে মুসলিম নেতাদের বৈঠকে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সিদ্ধান্তের নিন্দা জানান এবং ফিলিস্তিনের রাজধানী হিসেবে পূর্ব জেরুজালেমকে স্বীকৃতি দেওয়ার বিশ্বের প্রতি আহ্বান জানান।

এরদোগান বলেন, ‘এই অন্যায় সিদ্ধান্ত বাতিলের জন্য আমরা প্রথমত জাতিসংঘের নিরাপত্তা কাউন্সিলে পেশ করব এবং যদি সেখানে কোনো ভেটো আসে, তাহলে আমরা জেনারেল অ্যাসেম্বলিতে যাব।’

মার্কিন যুক্তরাষ্ট্র জাতিসংঘ সিকিউরিটি কাউন্সিলের স্থায়ী সদস্য হওয়ায় দেশটির হাতে ভেটো ক্ষমতা রয়েছে। এই কারণে নিরাপত্তা পরিষদে ওয়াশিংটনের সিদ্ধান্ত বাতিলের যেকোনো পদক্ষেপ বাধার সম্মুখীন হবে, সে ব্যাপারে কোনো সন্দেহ নেই।

ইহুদি, খ্রিস্টান ও মুসলমান-এই তিন ধর্মের মানুষের কাছেই জেরুজালেম অত্যন্ত পবিত্র একটি স্থান। প্রাচীন এই শহরটি ইসলামের তৃতীয় পবিত্রতম স্থান এবং কয়েক দশক ধরে ইসরাইল-ফিলিস্তিনি দ্বন্দ্বের কেন্দ্রবিন্দু মূলত এই স্থানটি ঘিরেই।

১৯৬৭ সালের আরব-ইসরাইল যুদ্ধে ইহুদিবাদী দেশটি পূর্ব জেরুজালেম দখল করে এবং পরবর্তীতে এটিকে ইসরাইলের সঙ্গে একত্রিত করে। যদিও ইসরাইলের এই পদক্ষেপ আন্তর্জাতিকভাবে স্বীকৃত হয়নি।

ট্রাম্পের সিদ্ধান্ত গত কয়েক দশকের মার্কিন যুক্তরাষ্ট্রের নীতিকে ভঙ্গ করেছে এবং এ ব্যাপারে আন্তর্জাতিক ঐক্যমত্য হচ্ছে যে, শহরটির অবস্থা বজায় রাখতে ইসরাইলি-ফিলিস্তিনি আলোচনা অব্যাহত রাখতে হবে।

ট্রাম্পের একতরফা সিদ্ধান্তে মুসলিম দেশসমূহের পাশাপাশি ইসরাইলের ঘনিষ্ট ইউরোপীয় মিত্ররাও কঠোর সমালোচনা করেছে। ইউরোপীয় ইউনিয়ন ট্রাম্পের এই সিদ্ধান্তকে প্রত্যাখ্যান করেছে।

উল্লেখ্য, গত ৬ ডিসেম্বর মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প জেরুজালেমকে ইসরাইলের রাজধানী ঘোষণার পর মুসলিম বিশ্বের নেতাদের মধ্যে তুর্কি প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোগান এই সিদ্ধান্তের বিরুদ্ধে সবচেয়ে অগ্রণী ভূমিকা পালন করছেন।

ইস্তাম্বুলে গত বুধবার ওআইসি সদস্য রাষ্ট্রগুলো এ সঙ্কট মোকাবেলায় যে জরুরি বৈঠকে বসেছিল, তা এরদোগানের আহ্বান ও তার নেতৃত্বেই। এরদোগান সংগঠনটির বর্তমান চেয়ারম্যান। ওই সম্মেলনে পূর্ব জেরুজালেমকে সম্মিলিতভাবে ফিলিস্তিনের রাজধানী ঘোষণা করা হয়।

মুসলিম বিশ্বের সমালোচনা সম্পর্কে ইসরাইলের সংবাদমাধ্যম ‘মাকর রিশন’কে দেয়া্ এক সাক্ষাত্কারে ইসরাইলে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত বলেন, আমেরিকার জন্য যা ভাল ট্রাম্প সেটিই করেছেন।

রাষ্ট্রদূত ডেভিড ফ্রাইডম্যান বলেন, ‘বিভিন্ন নিন্দা ও ঘোষণা সত্ত্বেও, প্রেসিডেন্ট ট্রাম্প তার নিজের সিদ্ধান্ত থেকে পিছু হটবেন না।’ সূত্র: রয়টার্স

পিএনএস/আনোয়ার

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন