শিগগিরই উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র আঘাত করবে যুক্তরাজ্যে

  

পিএনএস ডেস্ক: আগামী ৬ মাসের মধ্যে উত্তর কোরিয়ার পরমাণু অস্ত্রবাহী ক্ষেপণাস্ত্র যুক্তরাজ্যে পৌঁছে যাবে বলে আশঙ্কা প্রকাশ করেছেন দেশটির পররাষ্ট্রমন্ত্রী বরিস জনসন। সম্প্রতি যুক্তরাজ্যের রক্ষণশীল দলের সংসদ সদস্যদের সঙ্গে ব্যক্তিগত বৈঠকে তিনি এমন আশঙ্কা-প্রকাশ করেছেন বলে জানা যায়।

বরিস জনসন আরো জানিয়েছেন, দক্ষিণ কোরিয়া থেকে যুক্তরাষ্ট্র সকল সামরিক শক্তি প্রত্যাহার করতে পারে। এই পদক্ষেপের মূল লক্ষ্য থাকবে চীন সরকারের আস্থা অর্জন এবং উত্তর কোরিয়ার নেতা কিম জং উনকে ক্ষমতাচ্যুত করা। এদিকে, যুক্তরাজ্যের সাবেক সামরিক কমান্ডার রিচার্ড ব্যারোন্সও একই ধরনের সতর্কবার্তা উচ্চারণ করেছেন। তিনি বলেছেন, উত্তর কোরিয়া এক থেকে দেড় বছরের মধ্যে পরমাণু অস্ত্র দিয়ে যুক্তরাজ্যে আঘাত করার সক্ষমতা অর্জন করবে। সে সময় তিনি বলেছিলেন, রাশিয়া ও উত্তর কোরিয়া থেকে এই হুমকি দিনদিন আরো বাড়ছে।

সম্প্রতি হোয়াইট হাউসে দাঁড়িয়ে চীন- রাশিয়াকে ঠান্ডা ভাষায় কড়া হুঁশিয়ারি দিয়ে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসন বলেছেন, উত্তর কোরিয়া যদি পরমাণু অস্ত্রশস্ত্র তৈরি করা বন্ধ না করে তাহলে রাশিয়া-চীন যেন দেশটির সাথে সকল রকম আর্থিক বিষয় সংক্রান্ত চুক্তি বাতিল করে।

তাছাড়া, জাতিসংঘে উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র ও পরমাণু পরীক্ষা সংক্রান্ত গত শুক্রবার রাতে একটি বৈঠকের আয়োজন করা হয়। সেই বৈঠকেই জাতিসংঘের উত্তর কোরিয়ার স্থায়ী প্রতিনিধি জ্যা জং ন্যাম জানান, যুক্তরাষ্ট্রের হুমকির মোকাবিলা করতেই উত্তর কোরিয়া পরমাণু অস্ত্রশস্ত্র তৈরি করছে। নিরাপত্তা পরিষদের একই বৈঠকে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসন উত্তর কোরিয়ার কাছে আর্জি জানিয়েছিলেন, শান্তিপূর্ণ অবস্থানের মাধ্যমে সমস্যার সমাধান করার এবং উত্তর কোরিয়াকে পরমাণু অস্ত্র ও ক্ষেপণাস্ত্র পরীক্ষা বন্ধ করার আহ্বান জানিয়েছিলেন তিনি।

এমনকি কিছুদিন আগেও টিলারসন বলেন, উত্তর কোরিয়ার সঙ্গে যেকোনো বিষয়ে আলোচনায় বসতে প্রস্তুত রয়েছে যুক্তরাষ্ট্র।

পিএনএস/আলআমীন

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech