চার্চ ধ্বংস করে সমালোচনায় চীন - আন্তর্জাতিক - Premier News Syndicate Limited (PNS)

চার্চ ধ্বংস করে সমালোচনায় চীন

  


পিএনএস ডেস্ক: সম্প্রতি অবৈধভাবে নির্মাণের অভিযোগে খ্রিস্টান সম্প্রদায়ের নির্মিত জিনডেংটাই নামে বিশাল একটি চার্চ ভেঙ্গে ফেলেছে চীনের উতরাঞ্চলীয় কর্তৃপক্ষ। চীনের এ কাজকে তালেবানের কর্মকাণ্ড বলে অভিযোগ করেছে একটি ধর্মীয় সংগঠন। খবর- দ্য টেলিগ্রাফ।

চীনের সানজি প্রদেশের লিফেনে নির্মিত চার্চটিকে ধূসর রঙে রাঙানো হয়েছিল। এর চূড়ায় ক্রসটি ছিল লাল রঙের।

তবে স্থানীয় কর্তৃপক্ষের বরাত দিয়ে টেলিগ্রাফ জানায়, অবৈধভাবে নির্মিত হওয়ায় চার্চটিকে ধ্বংস করা হয়েছে। এটি শহরব্যাপী পরিচালিত অবৈধ স্থাপনা ধ্বংসের অংশ হিসেবেই ভাঙা হয়েছে বলে দাবি তাদের।

জানা যায়, চীনের কমিউনিস্ট সরকার সর্বদা ধর্মীয় কর্মকাণ্ডের ওপর কঠোর নজরদারি করে থাকে। বিভিন্ন ধরনের ধর্মীয় কর্মকাণ্ডের ওপর বিধিনিষেধও স্বাভাবিক বিষয়।

চার্চটির ভেঙে ফেলার ভিডিও সম্প্রতি বিভিন্ন অনলাইন গণমাধ্যমে প্রকাশিত হয়েছে। তাতে দেখা গেছে চার্চটির লাল রঙের বিশাল আকারের ক্রস মাটিতে ভেঙে পড়েছে। ভেঙে ফেলার সময় সেখানে বিপুলসংখ্যক পুলিশ উপস্থিত ছিল। চার্চটি ভাঙার জন্য বিস্ফোরক দ্রব্য ব্যবহৃত হয়।

এক কৃষক চার্চটির জন্য তার ভূমি দান করেন। এরপর সেখানে গোপনে ওয়্যারহাউজের অন্তরালে চার্চটি নির্মিত হয় বলে অভিযোগ রয়েছে।

২০০৯ সালে চার্চটি যখন প্রায় নির্মিত হয়ে গেছে তখন এটি কর্তৃপক্ষের নজরে পড়ে। এরপর খ্রিস্টধর্মানুসারীদের বেশ কয়েকজনকে আটক করে স্থানীয় পুলিশ। তাদের কয়েকজনের জেলও হয়। এবার সেই চার্চটি ধ্বংস করা হলো।

পিএনএস/আনোয়ার

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech