জাপানে পটকা মাছ কিনতে নিষেধাজ্ঞা - আন্তর্জাতিক - Premier News Syndicate Limited (PNS)

জাপানে পটকা মাছ কিনতে নিষেধাজ্ঞা

  


পিএনএস ডেস্ক: জাপানে পটকা মাছ কেনার ক্ষেত্রে জরুরি নিষেধাজ্ঞা দিয়েছে দেশটির সরকার। ভুলবশত পটকা মাছের অত্যন্ত ক্ষতিকর অংশ বিক্রির পর এ নিয়ে আতঙ্ক ছড়িয়ে পড়লে দেশজুড়ে এ নিষেধাজ্ঞা জারি করা হয়।

গামাগোরি শহরের স্থানীয় একটি সুপারমার্কেট থেকে পাঁচ প্যাকেট পটকা মাছ বিক্রি করা হয়। এসব মাছের বিষযুক্ত যকৃত অংশটি না সরিয়েই বিক্রি করা হয়েছিল। পাঁচ প্যাকেটের মধ্যে তিন প্যাকেট মাছের সন্ধান পাওয়া গেছে। তবে, দুই প্যাকেট এখনো পাওয়া যায়নি। পটকা মাছ খুবই সুস্বাদু খাবার হলেও এর যকৃত মারাত্মক বিষাক্ত। এই ছোট ভুলের কারণে বড় ধরনের দুর্ঘটনা ঘটতে পারে। এমনকি মৃত্যু পর্যন্ত হয়ে থাকে।

প্রতি বছর দেশটিতে পটকা মাছের বিষক্রিয়ায় কিছুসংখ্যক লোক আক্রান্ত হয়। তবে সব ক্ষেত্রে প্রাণঘাতী হয় না। জাপানের মধ্যাঞ্চলে গামাগোরি শহর কর্তৃপক্ষ জরুরি সেবা চালু করেছে। জনগণকে পটকা মাছের সম্ভাব্য প্রাণঘাতী অংশ খাওয়া থেকে বিরত থাকতে অনুরোধ জানিয়েছে তারা।

গামাগোরি শহরে জরুরি তারবার্তা মাইকিং করে জনগণকে পটকা মাছ খাওয়া থেকে বিরত থাকতে অনুরোধ করা হয়েছে বলে জানিয়েছেন নগর কর্মকর্তা কোজি তাকায়ানাগি।

শীতকালে দেশটির অত্যন্ত দামি খাবার হিসেবে সয়া সস দিয়ে কাঁচা এবং স্যুপ হিসেবে পটকা মাছ খাওয়া হয়ে থাকে। এই মাছের যকৃত, ডিম্বাশয় ও চামড়ায় অত্যন্ত ক্ষতিকর টেট্রোডোটক্সিন বিষ থাকে। এ কারণে এটা প্রস্তুত করতে বিশেষ প্রশিক্ষণ ও লাইসেন্সের দরকার হয়। এই বিষের কোনো প্রতিষেধক এখনও আবিষ্কৃত হয়নি। টেট্রোডোটক্সিন স্নায়ুর কার্যকারিতায় প্রভাব ফেলে এবং অত্যন্ত দ্রুত কাজ করে। এই বিষ মুখ অসাড় করে পক্ষাঘাতগ্রস্ত করে ফেলে এবং এমন কি এতে মানুষের মৃত্যু হয়।

পিএনএস/আনোয়ার

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech