পারমাণবিক যুদ্ধের ব্যাপারে হুঁশিয়ারি দিলেন পোপ ফ্রান্সিস

  

পিএনএস ডেস্ক : ক্যাথলিক খ্রিস্টানদের সর্বোচ্চ ধর্মগুরু পোপ ফ্রান্সিস সারাবিশ্বে সম্ভাব্য পারমাণবিক যুদ্ধের ব্যাপারে হুঁশিয়ারি উচ্চারণ করেছেন।

ল্যাতিন আমেরিকার দেশ চিলি ও পেরু সফরে যাওয়ার পথে সোমবার পোপ বিমানে বসে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এ হুঁশিয়ারি দেন। পাশাপাশি তিনি গোটা বিশ্ব থেকে পরমাণু অস্ত্র নির্মূল করারও আহ্বান জানিয়েছেন।

পোপ বলেন, পরমাণু অস্ত্রসহ গণবিধ্বংসী অস্ত্রগুলো সামরিক দিক দিয়ে যুক্তিহীন এবং গোটা মানবজাতির জন্য হুমকি সৃষ্টি করছে।

সম্প্রতি মার্কিন যুক্তরাষ্ট্রের হাওয়াই অঙ্গরাজ্যে ভুল ক্ষেপণাস্ত্র হামলার সতর্ক সংকেতের কারণে জনমনে তীব্র আতঙ্ক সৃষ্টি হওয়ার পর পোপ এ সতর্কবাণী উচ্চারণ করলেন। উত্তর কোরিয়া সাম্প্রতিক সময়ে আমেরিকায় ক্ষেপণাস্ত্র হামলার হুমকি দিয়ে রেখেছে এবং এ কারণেই হাওয়াই দ্বীপপুঞ্জে ওই আতঙ্ক তৈরি হয়।

তবে পোপ ফ্রান্সিস তার বক্তব্যে হাওয়াই বা উত্তর কোরিয়ার নাম উল্লেখ করেননি। তিনি দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় জাপানে আমেরিকার পরমাণু অস্ত্রের হামলায় নিহত এক শিশুর ছবি সাংবাদিকদের সামনে তুলে ধরেন। চলতি বছরের শুরুতে এই ছবিটি প্রকাশ করে পারমাণবিক যুদ্ধের ভয়াবহতা সম্পর্কে বিশ্বের পরমাণু অস্ত্রধর দেশগুলোকে সতর্ক করেছিলেন পোপ।

১৯৪৫ সালে দ্বিতীয় বিশ্বযুদ্ধের শেষদিকে জাপানের হিরোশিমা ও নাগাসাকি শহরে মার্কিন পরমাণু অস্ত্রের হামলায় এক লাখ ২০ হাজার মানুষ নিহত হয়েছিল।

পিএনএস/জে এ /মোহন

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech