৭শ' কোটি রুপির হজ ভর্তুকি বাতিল করল ভারত - আন্তর্জাতিক - Premier News Syndicate Limited (PNS)

৭শ' কোটি রুপির হজ ভর্তুকি বাতিল করল ভারত

  

পিএনএস ডেস্ক: ভারতে প্রতি বছর হাজার হাজার মুসলিমকে দেয়া হজ ভর্তুকি বাতিল করেছে সরকার। মঙ্গলবার সরকারের তরফে জানিয়ে দেয়া হল, হজযাত্রায় কোনও ভর্তুকি দেবে না সরকার। ২০১৮ হজযাত্রা নতুন নীতি অনুযায়ী এই নিয়ম চালু করা হলো।

কেন্দ্রীয় সংখ্যালঘুমন্ত্রী মুক্তার আব্বাস নাকভি বলেন, 'মুসলিমরা এর থেকে উপকৃত হয় না। সংখ্যালঘুদের মর্যাদার সঙ্গে ক্ষমতায়নের নীতিতে আমরা বিশ্বাস করি। আমরা এই ভর্তুকির টাকা নারী শিক্ষা উন্নয়নে খরচ করব।'

মন্ত্রণালয় সূত্রের খবর, ২০২২ সালের মধ্যে হজযাত্রায় ভর্তুকি তুলে দিতে কেন্দ্রকে ২০১২ সালে নির্দেশ দিয়েছিল সুপ্রিম কোর্ট। সেই নির্দেশ মেনেই নতুন হজ খসড়া নীতি তৈরি করা হয়েছিল। প্রাক্তন কেন্দ্রীয় সচিব আমানুল্লার নেতৃত্বে ৫ সদস্যের কমিটি গঠন করা হয়েছিল। সেই কমিটিই নতুন খসড়া নীতি জমা দেয় কেন্দ্রীয় মন্ত্রণালয়কে। তার ভিত্তিতেই হজযাত্রা নীতিতে বেশ কিছু পরিবর্তন আনল কেন্দ্রীয় সরকার।

প্রসঙ্গত, হজযাত্রায় প্রায় ৭০০ কোটি রুপির ভর্তুকি দিত কেন্দ্রীয় সরকার। কেন্দ্রের এই সিদ্ধান্তের প্রভাব পড়বে কমপক্ষে ১ লাখ ৭০ হাজার হজযাত্রীর ওপর। তবে বিমানের পরিবর্তে জাহাজে হজযাত্রীদের পাঠানোর যে প্রস্তাব দেয়া হয়েছিল, তা পুরোপুরি গ্রহণ করা হয়নি। অর্থাৎ, বিমানের পাশাপাশি জলপথেও যাত্রার সুযোগ রাখা হয়েছে।এই নিয়ে সৌদি প্রশাসনের সঙ্গেও আলোচনা করেছে সরকার। এই কারণে হজযাত্রীদের যাত্রার স্থান বা এমবার্কেশন পয়েন্ট পরিবর্তন করা হতে পারে।

নতুন নীতি অনুযায়ী, দেশের হজ কমিটি ও বেসরকারি সংস্থাগুলির মধ্যে ৭০:৩০ অনুপাতে আগামী ৫ বছরের জন্য ভাগ করা হবে। এরজন্য পদ্ধতিকে আরও স্বচ্ছ করা হবে।

চলতি বছরেই সবচেয়ে বেশি সংখ্যক তীর্থযাত্রী হজে যাওয়ার কথা। যার মধ্যে ১৩০০ মহিলা যাত্রী থাকবেন। যারা মেহরম বা পুরুষ সঙ্গী ছাড়াও হজে যেতে পারবেন। তবে ৪৫ বছরের কম বয়সী মহিলাদের এখনও মেহরম সঙ্গেই যেতে হবে।

পিএনএস/আলআমীন

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech