সৌদি আরবে শুরু হলো সিনেমা! - আন্তর্জাতিক - Premier News Syndicate Limited (PNS)

সৌদি আরবে শুরু হলো সিনেমা!

  

পিএনএস ডেস্ক: সৌদি আরবের জেদ্দায় আজ প্রথমবারের মতো সিনেমা হলে প্রদর্শিত হলো ফিল্ম। এর মধ্য দিয়ে সিনেমা প্রদর্শনে ৩৫ বছরের নিষেধাজ্ঞার ইতি ঘটল। একই সময়ে এক অস্থায়ী থিয়েটারে শিশুদের জন্য প্রদর্শিত হয় এনিমেটেড মুভি। অবশ্য সৌদি আরবে আনুষ্ঠানিকভাবে থিয়েটার শুরু হবে মার্চ থেকে। খবর পাকিস্তানের প্রভাবশালী দৈনিক জং উর্দু।

এদিকে সৌদি আরবের বিভিন্ন শহরে কনসার্ট শুরু হয়েছে। এসব কনসার্টের জন্য সরকারি হল এবং অস্থায়ী ভিত্তিতে প্রজেক্টর ব্যবহার করা হচ্ছে। এক সরকারি কর্মকর্তা সৌদি মিডিয়াকে বলেন, আমরা ক্রমশ সামনে অগ্রসর হচ্ছি, কারণ দেশে সিনেমার জন্য কোনো সুযোগ-সুবিধা ছিলো না।

সৌদি আরব ক্রাউন প্রিন্স মুহাম্মদ বিন সালমানের নেতৃত্বে ভিশন ২০৩০ পূরণে নারী ক্ষমতায়ন ও মুক্ত বিনোদনের ওপর জোর দিচ্ছে।

সাম্প্রতিককালে সৌদির হাজার হাজার নাগরিক বিনোদনের জন্য বাহরাইন বা আরব আমিরাতে যায়। সরকার চায় সাধারণ নাগরিকরা যেন এসব সুবিধা দেশেই ভোগ করতে পারেন। ফলে দেশের অর্থ দেশেই থাকবে।

২০১৮ সালে জুন থেকে গাড়ি চালানোর অনুমতি পাচ্ছেন নারীরা। সম্প্রতি নারীদের স্টেডিয়ামে খেলা দেখার অনুমতি দেয়া হয়েছে। কদিন আগে স্টেডিয়ামে বসে খেলা উপভোগ করলেন নারীরা। ভিশন ২০৩০ বাস্তবায়নে নারীদের বেশি বেশি সুযোগ-সুবিধা এবং স্বাধীনতা নিশ্চিত করা হবে।

সৌদিতে ১৯৮০ সালের দিকে ইসলামপন্থিদের চাপে সিনেমার ওপর নিষেধাজ্ঞা আনে সৌদি। তারপর থেকেই দেশটিতে সিনেমা দেখার কোনো সুযোগ ছিল না।

পিএনএস/আলআমীন

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech