গলা নামিয়ে কথা বলুন: ভারতকে চীন

  

পিএনএস ডেস্ক: বাজে মন্তব্য করার ব্যাপারে ভারতীয় সেনাবাহিনীর ‘গলা নামিয়ে কথা বলা উচিত’ বলে মন্তব্য করেছে চীন। এছাড়া ভারতকে কূটনৈতিকভাবে ‘অপরিপক্ক’ বলেও উল্লেখ করেছে দেশটি।

চীনের রাষ্ট্রীয় গণমাধ্যমের সম্পাদকীয়তে বুধবার এসব মন্তব্য করা হয়েছে। চীন ও পাকিস্তানকে চ্যালেঞ্জ দিয়ে ভারতীয় সেনাপ্রধান জেনারেল বিপিন রাওয়াতের মন্তব্যের জবাবে এসব কথা বলা হয়েছে।

চীনের রাষ্ট্রীয় গণমাধ্যম গ্লোবাল টাইমস তাদের ওই সম্পাদকীয়তে লিখেছে, ‘ভারতের সঙ্গে চীনের বোঝাপড়ার ক্ষেত্রে একাধিক নিয়ম করা দরকার।’ চীনা কমিউনিস্ট পার্টি পরিচালিত এই গণমাধ্যমটি বেইজিংয়ের দৃষ্টিভঙ্গি তুলে ধরে।

তারা আরো লিখেছে, ‘ডোকালাম ঘটনা থেকে ভারতীয় সেনাবাহিনী শিক্ষা নিতে ব্যর্থ হয়েছে বলে মনে হয়। ভারত যদি উস্কানি দেয়া অব্যাহত রাখে, তবে চীনা সেনাবাহিনীর পক্ষ থেকে তাদের সাজা পাওয়া উচিত। চীনকে মোকাবেলা করতে গেলে ভারতকে উচ্চমূল্য দিতে হবে। বরং বেইজিংয়ের বন্ধুত্বপূর্ণ নীতির প্রশংসা করা উচিত ভারতের।’

গত সপ্তাহে ভারতের সেনাপ্রধান বিপিন রাওয়াত বলেন, ভারতের উচিত চীন সীমান্তকে সামরিকভাবে গুরুত্ব দেয়া। তার এই মন্তব্যকে কেন্দ্র করেই গ্লোবাল টাইমস তাদের ওই সম্পাদকীয় লিখেছে।

রাওয়াত আরো বলেন, ‘দীর্ঘদিন ধরেই আমরা পশ্চিম সীমান্তে আমাদের দৃষ্টি সীমাবদ্ধ রেখেছি। আমার মনে হয়, এবার উত্তর সীমান্তে নজর দেয়ার সময় এসেছে। এজন্য এই সীমান্তে আমাদের অবকাঠামোগত উন্নয়ন আরো বাড়াতে হবে।’

পিএনএস/আলআমীন

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech