কুয়েতে পিঠা উৎসব

  



পিএনএস ডেস্ক: শীতের শেষে বসন্তের আগমনে নানা রঙের ফুলে-ফলে প্রকৃতি সাজে নতুন রূপে। এ বুঝি এলো বসন্ত। প্রকৃতির পাশাপাশি ফাগুনের রঙ লেগেছে সবার মনে। তবে এ রঙটা একটু আলাদাভাবেই লেগেছে কুয়েত প্রবাসীদের পরিবারে।

এদেশে ঋতুরাজের দেখা না পেলেও চেষ্টা করা হয় দেশের সংস্কৃতি, ঐতিহ্যকে তুলে ধরতে নতুন প্রজন্মের কাছে। শুক্রবার কুয়েতের সালমিয়া পার্কে কুয়েতে বসবাসরত প্রবাসী বাংলাদেশি পরিবারগুলো রঙ-বেরঙের শাড়ি পরে বাসন্তী সাজে বসন্ত ও পিঠা উৎসবের আয়োজন করে। চিতই পিঠা, নকশী পিঠা, দুধ পিঠা, ভাপা পিঠাসহ হরেক রকমে পিঠার আয়োজন করে প্রবাসীরা।

আতিকুর রহমান বলেন, আমরা প্রতি বছর চেষ্টা করি ফাল্গুনে পিঠা উৎসব কুয়েতে প্রবাসী পরিবারগুলো মিলে আয়োজন করতে। প্রবাসে বসবাসরত বাঙালি ছেলে-মেয়েদের মধ্যে বাঙালির ইতিহাস ঐতিহ্য সংস্কৃতি পরিচয় করিয়ে দেয়ায় আমাদের লক্ষ্য।

এদেশে ছেলেরা খোলা মাঠে ক্রিকেট খেলে আর মেয়েরা ব্যস্ত থাকে নানা রকমের খেলায়। ঐতিহ্যবাহী রান্না হরেক রকমের ভর্তা, ইলিশ মাছ, গরুর মাংস, মুরগির মাংস, হাঁসের মাংসসহ আরও নানা রকমের রান্না। ভিন্ন ভিন্ন জেলার হলেও প্রবাসের মাটিতে এক সঙ্গে পার্কে গান ও গল্প আর আড্ডায় মেতে উঠে সবাই আর একে অন্যের সঙ্গে তৈরি হয় বন্ধন।

সাথী শওকত, মীরা আতিক, আমেনা আরিফ, রুবনা ফাহিম, সোনিয়া লতিফ, খলিলুর রহমান, ইসলাম পল্টু এ পিঠা উৎসবে অংশ নেয়। উৎসবকে ঘিরে আনন্দের কমতি ছিল না প্রবাসীদের মনে।

পিএনএস/হাফিজুল ইসলাম


 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech