চাপের মুখে মরিশাসের রাষ্ট্রপতির পদত্যাগ

  18-03-2018 10:55AM


পিএনএস ডেস্ক: আফ্রিকার একমাত্র নারী রাষ্ট্রপ্রধান দ্বীপরাষ্ট্র মরিশাসের রাষ্ট্রপতি আমিনাহ গারিব-ফাকিম পদত্যাগ করেছেন।

শনিবার (১৭ মার্চ) একটি সংবাদ সম্মেলনে আমিনাহ গারিবের পদত্যাগের বিষয়টি প্রকাশ করেন তার আইনজীবী ইউসুফ মোহাম্মেদ। শুক্রবার (২৩ মার্চ) তিনি আনুষ্ঠানিকভাবে রাষ্ট্রপতির দায়িত্ব থেকে অব্যহতি নেবেন।

মরিশাসের স্থানীয় পত্র-পত্রিকায় বেশ কিছুদিন ধরেই সমালোচিত হচ্ছিলেন ৫৮ বছর বয়সী এ রাষ্ট্রপ্রধান। তার বিরুদ্ধে একটি সংস্থা থেকে প্রদত্ত ক্রেডিট কার্ডের অপব্যবহারের অভিযোগ তুলে আসছিল এল’এক্সপ্রেস নামের একটি সংবাদ মাধ্যম।

মরিশাসের প্রথম নারী রাষ্ট্রপতি আমিনা গারিব একজন আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন বিজ্ঞানী ও পরিবেশবাদী। ২০১৫ সালে তিনি লন্ডন ভিত্তিক গবেষণাসংস্থা প্ল্যানেট আর্থ ইনস্টিটিউটে (পিইআই) যোগদান করেন। উদ্দেশ্য ছিল আফ্রিকার গবেষণা স্বামর্থকে আরও সমৃদ্ধ করা।

২০১৬ সালের মে মাসে সংস্থাটির পক্ষ থেকে ভ্রমণ ও প্রযুক্তিগত খাতে খরচ করার জন্য তাকে একটি ক্রেডিট কার্ড ইস্যু করা হয়। এল’এক্সপ্রেসের একটি অনুসন্ধানী রিপোর্টে বলা হয়, এ ক্রেডিট কার্ড দিয়ে ল্যাপটপ, পোশাক, জুতা, অলংকার ইত্যাদি বিলাস পণ্য কিনেছেন আমিনাহ।

ক্রেডিট কার্ডের ব্যাপারটি ছাড়াও, পিইআই-এর প্রতিষ্ঠাতা আলভারো সব্রিনহো’র সঙ্গে আমিনাহ গারিবের ঘনিষ্ঠতা বাড়তি সমালোচনার জন্ম দেয়। কারণ, অ্যাঙ্গোলান এই ধনকুবের ইতোমধ্যেই প্রতারণার অভিযোগে সুইজারল্যান্ড ও পর্তুগাল থেকে বহিষ্কৃত।

২০১৭ সালে সব্রিনহো মরিশাসে একটি ইনভেস্টমেন্ট ব্যাংক চালুর অনুমতি পান। এ ব্যাংকটির কর্মকাণ্ড প্রশ্নবিদ্ধ হয় বিভিন্ন বিষয়ে।

এমন পরিস্থিতিতে বিরোধী দলের চাপের মুখে পড়েন আমিনাহ। সমালোচনা শুরুর মহূর্তেই তিনি পিইআই থেকে পদত্যাগ করেছিলেন।

পিএনএস/আনোয়ার

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন