জীবিতকে মৃত ঘোষণা করল আদালত

  18-03-2018 02:52PM


পিএনএস ডেস্ক: লোকটি জীবিত আছেন। তিনি যে মরেননি তা প্রমাণ করতে সশরীরে আদালতেও হাজির হন; কিন্তু তা আমলে নেননি বিচারক। বলেছেন, অফিশিয়ালি তিনি মৃত ব্যক্তি, তাই বাকি জীবন তাকে মৃত হিসেবেই কাটাতে হবে। ঘটনাটি ঘটেছে রোমানিয়ায়। মৃত ঘোষিত ব্যক্তির নাম কন্সট্যান্টিন রেলিউ। তার বয়স এখন ৬৩ বছর।

এক দশকের বেশি সময় ধরে প্রতিবেশী তুরস্কে অবস্থান করেন রেলিউ। এ সময় পরিবারের সাথে কোনো রকম যোগাযোগ ছিল না তার। ১৯৯২ সালে কর্মসংস্থানের খোঁজে দেশ ছাড়েন তিনি। ১৯৯৯ সালের পর আর দেশেও আসেননি, পরিবারের সাথে যোগযোগও করেননি।

রেলিউর স্ত্রী দীর্ঘ দিন স্বামীর খোঁজ না পেয়ে আদালতের শরণাপন্ন হন। আদালতে তিনি বলেন, ধারণা করছেন তুরস্কে ভূমিকম্পে তার মৃত্যু হয়েছে। আদালত ২০০৩ সালে রেলিউয়ের ডেথ সার্টিফিকেট দেয় তার পরিবারকে। কিন্তু চলতি বছরের শুরুর দিকে পাসপোর্টের মেয়াদ উত্তীর্ণ হওয়ার কারণে তুরস্ক রেলিউকে দেশে ফেরত পাঠায়। রেলিউ চেয়েছিলেন দেশ থেকে পাসপোর্ট নবায়ন করে আবার তুরস্কে ফিরে যাবেন; কিন্তু ফিরেই গ্রেফতার হন পুলিশের কাছে। কারণ পুলিশের খাতায় তিনি এখন মৃত।

এরপর রায়ের বিরুদ্ধে আপিল করতে বেঁচে থাকার প্রমাণ হিসেবে নিজে সশরীরে আদালতে হাজির হন; কিন্তু আদালত জানায় রায়ের পর দীর্ঘ দিন পার হয়ে গেছে তাই তার আপিল আর গ্রহণ করা সম্ভব নয়। তাকে বাকি জীবন মৃত হিসেবেই কাটাতে হবে বলে সাফ জানিয়ে দেন বিচারক। সূত্র: গার্ডিয়ান

পিএনএস/আনোয়ার

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন