ত্রিদেশীয় বৈঠক সম্ভব: মুন জে ইন

  22-03-2018 11:34AM


পিএনএস ডেস্ক: যুক্তরাষ্ট্র, উত্তর কোরিয়া ও দক্ষিণ কোরিয়ার মধ্যে ত্রিদেশীয় বৈঠক সম্ভব বলে মনে করেন দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন জে ইন। বুধবার আন্তঃকোরীয় প্রস্তুতিমূলক সভা শেষে প্রেসিডেন্টের দপ্তর ব্লু হাউসে সাংবাদিকদের তিনি এ কথা বলেন।

যুক্তরাষ্ট্র, উত্তর কোরিয়া ও দক্ষিণ কোরিয়ার মধ্যে বৈঠক আয়োজনের প্রস্তুতি চলছে। এদিকে উত্তর কোরিয়া জানিয়েছে, অবরোধের চাপে নয়, আত্মবিশ্বাস থেকেই যুক্তরাষ্ট্রকে আমন্ত্রণ জানানো হয়েছে। খবর সিএনএন ও রয়টার্সের

আগামী মাসে উত্তর কোরিয়ার নেতা কিম জং উনের সঙ্গে বৈঠকে বসার পরিকল্পনা করছেন মুন জে ইন। তিনি বলেন, ঐতিহাসিক বৈঠকে সমঝোতার বিষয়টি নিয়ে আলোচনা চলছে। মে মাসে মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্পের সঙ্গে বৈঠকে বসতে পারেন কিম জং উন। মুন বলেছেন, আন্তঃকোরীয় সম্মেলনের পর উত্তর কোরিয়া-যুক্তরাষ্ট্র সম্মেলন একটি ঐতিহাসিক ঘটনা হবে।

তিনি বলেন, আলোচনার স্থানের ওপর ভিত্তি করে এটা আরো বেশি নাটকীয় হতে পারে। উন্নয়নের পর ভিত্তি করে উত্তর, দক্ষিণ ও যুক্তরাষ্ট্রের মধ্যে ত্রিপক্ষীয় সম্মেলন হতে পারে।

মুন বলেন, আমাদের আলোচনা ভবিষ্যতের। তবে পরমাণু নিরস্ত্রীকরণ করে কোরীয় উপদ্বীপে শান্তি ফিরিয়ে আনার বিষয়টি নিয়ে এখনই আলোচনা চলছে। আমরা এরই মধ্যে সমাধান করতে পারি।

দুই কোরিয়ার সীমান্তবর্তী গ্রাম পানমুনজামে মুন ও কিমের দিনব্যাপী বৈঠকের পরিকল্পনা করছেন সিউলের কর্মকর্তারা। এমনকি সেখানে প্রেসিডেন্ট ট্রাম্পকে নিয়ে ত্রিপক্ষীয় বৈঠকেরও সম্ভাবনা আছে।

নাম প্রকাশে অনিচ্ছুক ব্লু হাউসের এক কর্মকর্তা অবশ্য জানিয়েছেন, মুন সুনির্দিষ্টভাবে পানমুনজামের বিষয়ে ইঙ্গিত দেননি যেখানে ত্রিপক্ষীয় সম্মেলন হতে পারে।

মঙ্গলবার উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় বার্তা সংস্থা কেসিএনএ’র সম্পাদকীয়তে জানানো হয়, উত্তর কোরিয়া বলছে অবরোধের চাপে নয় বরং আত্মবিশ্বাসের কারণেই দক্ষিণ কোরিয়া ও যুক্তরাষ্ট্রের সঙ্গে আলোচনার উদ্যোগ নেওয়া হয়েছে। তবে এই আলোচনা কিভাবে অনুষ্ঠিত হবে সেই বিষয়ে কোনো তথ্য জানানো হয়নি।

পিএনএস/আনোয়ার

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন