ট্রাম্পের নতুন নিরাপত্তা উপদেষ্টা জন বোল্টন

  23-03-2018 10:22AM

পিএনএস ডেস্ক: যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প তার জাতীয় নিরাপত্তা উপদেষ্টার পদ থেকে হারবার্ট রেমন্ড ম্যাকমাস্টারকে সরিয়ে দিয়ে জাতিসংঘে নিযুক্ত সাবেক মার্কিন রাষ্ট্রদূত জন বোল্টনকে তার স্থলাভিষিক্ত করেছেন।

বৃহস্পতিবার রাতে এক টুইটার বার্তায় ট্রাম্প নিজের এ সিদ্ধান্তের কথা ঘোষণা করেন। তিনি বলেন, আগামী ৯ এপ্রিল থেকে তার এ ঘোষণা কার্যকর হবে।

মার্কিন গণমাধ্যমগুলো গত কয়েক সপ্তাহে বহুবার ম্যাকমাস্টারকে বরখাস্ত করার সম্ভাবনার কথা ঘোষণা করছিল। কিন্তু প্রতিবারই হোয়াইট হাউজ বিষয়টিকে অস্বীকার করেছে।

গত বছরের গোড়ার দিকে সাবেক নিরাপত্তা উপদেষ্টা মাইকেল ফ্লিন পদত্যাগ করার পর ২০১৭ সালের ২০ ফেব্রুয়ারি এই পদে ম্যাকমাস্টারকে নিয়োগ দেয়া হয়েছিল। ২০১৬ সালের প্রেসিডেন্ট নির্বাচনের আগে আমেরিকায় নিযুক্ত রুশ রাষ্ট্রদূতের সঙ্গে নিজের সাক্ষাতের ব্যাপারে সঠিক তথ্য গোপন করার অভিযোগ মাথায় নিয়ে পদত্যাগ করেছিলেন ফ্লিন।

এ নিয়ে গত দুই সপ্তাহে টুইটার বার্তার মাধ্যমে দ্বিতীয় মার্কিন কর্মকর্তাকে বরখাস্ত করলেন প্রেসিডেন্ট ট্রাম্প। এর আগে গত ১৩ মার্চ এক টুইটার বার্তায় মার্কিন পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসনকে বরখাস্ত করে মার্কিন গোয়েন্দা সংস্থা সিআইএ’র পরিচালক মাইক পম্পেওকে পররাষ্ট্রমন্ত্রী হিসেবে নিয়োগ দেন।

ট্রাম্প বলেন, টিলারসনকে বরখাস্তের অন্যতম কারণ হচ্ছে, ইরানের পরমাণু সমঝোতার ব্যাপারে তার সঙ্গে টিলারসনের বনিবনা না হওয়া। ট্রাম্প পাশ্চাত্যের সঙ্গে ইরানের স্বাক্ষরিত পরমাণু সমঝোতা থেকে বেরিয়ে যেতে চাইলেও টিলারসন শুরু থেকেই এ সমঝোতা থেকে বেরিয়ে যাওয়ার বিরোধিতা করছিলেন।

বরখাস্তকৃত জাতীয় নিরাপত্তা উপদেষ্টা ম্যাকমাস্টারও ইরানের পরমাণু সমঝোতা থেকে আমেরিকার বেরিয়ে যাওয়ার বিরোধিতা করেছেন কিন্তু জন বোল্টন এ সমঝোতার একজন ঘোর বিরোধী।

পিএনএস/আনোয়ার


@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন