শ্রীলঙ্কাকে কাছে টেনে ভারতকে চাপ পাকিস্তানের

  23-03-2018 11:23AM


পিএনএস ডেস্ক: দিল্লির পাকিস্তান হাইকমিশনে ‘পাকিস্তান জাতীয় দিবস’ অনুষ্ঠানে কাশ্মীরের হুরিয়ত নেতাদের যোগ দেয়া নিয়ে দু’দেশের মধ্যে তুমুল উত্তেজনা ও অভিযোগ-পাল্টা অভিযোগ যখন তুঙ্গে, সেই সময়ে ইসলামাবাদ সফরে গেলেন শ্রীলঙ্কার প্রেসিডেন্ট মৈত্রীপাল সিরিসেনা। কাল ইসলামাবাদে ‘পাকিস্তান জাতীয় দিবস’-এর অনুষ্ঠানে সিরিসেনাকে সম্মানিত অতিথির মর্যাদা দিচ্ছে পাকিস্তান, যা নিঃসন্দেহে দিল্লির রক্তচাপ বাড়াবে।

কূটনীতিকদের হেনস্থার অভিযোগ করে ইসলামাবাদ নয়াদিল্লি থেকে তাদের সব কূটনীতিককে সরিয়ে নেয়ার হুমকি দিয়েছিল। নয়াদিল্লিতে বিশ্ব বাণিজ্য সংস্থার বৈঠকও তারা বয়কট করে। নয়াদিল্লিতে তাদের হাইকমিশনার সোহেল মাহমুদকে ডেকে নেয় পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয়। পাকিস্তান হাইকমিশন সূত্রে জানানো হয়েছিল, অনির্দিষ্ট কাল দিল্লি ফিরবেন না সোহেল।

কিন্তু বৃহস্পতিবার পাকিস্তান হাইকমিশন সূত্রে জানানো হয়েছে, শুক্রবার দিল্লি ফিরে হাইকমিশনে জাতীয় দিবসের অনুষ্ঠানে অংশ নেবেন সোহেল। ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্রের খবর, সরকারের কোনো এক প্রতিনিধি কাল পাকিস্তান হাইকমিশনের অনুষ্ঠানে যাবেন। তবে এত দিন কোনো মন্ত্রী গেলেও এ বার দিল্লির লেফটেন্যান্ট গভর্নরকে সেই অনুষ্ঠানে পাঠানো হতে পারে।
তবে কাশ্মীরের স্বাধীনতাকামী হুরিয়ত নেতাদের দিল্লিতে আসতে না-দেয়ার অবস্থানে অনড় মোদি সরকার। তাতে না-দমে একের পর এক হুরিয়ত নেতা অবশ্য কাশ্মীর থেকেই পাকিস্তানকে ‘জাতীয় দিবস’-এর শুভেচ্ছা জানিয়ে আগেভাগে বিবৃতি দিয়েছেন। কাশ্মীরের ‘স্বাধীনতার লড়াইয়ে’ পাকিস্তান বরাবরের মতো পাশে থাকবে— এই আশাও প্রকাশ করেছেন।

তবে শ্রীলঙ্কার প্রেসিডেন্টকে ইসলামাবাদে ডেকে ‘জাতীয় দিবসে’ সম্মানিত অতিথির মর্যাদা দিয়ে পাকিস্তান যে ভারতকে চাপে ফেলেছে, সন্দেহ নেই। দক্ষিণের প্রতিবেশী দেশ শ্রীলঙ্কায় চীনের প্রভাব বাড়ায় ভারত ইতিমধ্যেই অস্বস্তিতে। অশোধিত ঋণের বিনিময়ে শ্রীলঙ্কার একটি সমুদ্রবন্দরের নিয়ন্ত্রণ নিয়েছে চীন। এর পরে সিরিসেনাকে ‘জাতীয় দিবসে’ বিশেষ মর্যাদা দিয়ে কাছে টানার চেষ্টা করছে পাকিস্তান। বৃহস্পতিবারই করাচি পৌঁছেছেন শ্রীলঙ্কার প্রেসিডেন্ট। সেখান থেকে তিনি ইসলামাবাদ যাবেন। পাকিস্তানের প্রেসিডেন্ট মামনুন হুসেন ও প্রধানমন্ত্রী শহিদ খাকান আব্বাসির সঙ্গে একান্ত বৈঠকের পাশাপাশি সে দেশের সঙ্গে বেশ কিছু সমঝোতা চুক্তি (মউ)-ও করবেন সিরিসেনা। সূত্র : আনন্দবাজার পত্রিকা

পিএনএস/আনোয়ার

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন