পূর্ব গৌতার ৯০ শতাংশ এলাকা সিরিয়ার সেনাবাহিনীর নিয়ন্ত্রণে

  24-03-2018 10:54AM


পিএনএস ডেস্ক: সিরিয়ার সেনাবাহিনী দেশটির রাজধানী দামেস্কের নিকটবর্তী পূর্ব গৌতা এলাকার অন্তত ৯০ শতাংশ এলাকা পুনরুদ্ধার করেছে। গত কয়েক বছর ধরে বিদেশি মদদপুষ্ট সন্ত্রাসীরা এলাকাটি নিয়ন্ত্রণ করছিল।

শুক্রবার পূর্ব গৌতার হারাস্তা শহর থেকে জঙ্গিদের সর্বশেষ দলটি তাদের পরিবারসহ চলে যায়। সম্প্রতি সেনাবাহিনীর অগ্রাভিযানের মুখে ওই এলাকা ছেড়ে সিরিয়ার উত্তর-পশ্চিমাঞ্চলে জঙ্গিদের নিয়ন্ত্রিত অবশিষ্ট এলাকায় চলে যেতে সম্মত হয় পূর্ব গৌতা নিয়ন্ত্রণকারী সন্ত্রাসীরা।

দু’একদিনের মধ্যে ওই এলাকার আরবিন, জোবার, 'জামালাক ও ‘এইন তেরমা’ শহর থেকে আরো প্রায় ৭,০০০ জঙ্গি ও তাদের পরিবারের সদস্যরা সিরিয়ার উত্তর-পশ্চিমাঞ্চলে চলে যাবে বলে কথা রয়েছে।

এক যুদ্ধবিরতি চুক্তির আওতায় সিরিয়ার সেনাবাহিনী জঙ্গিদেরকে নিরাপদে চলে যাওয়ার সুযোগ করে দিয়েছে। অন্যদিকে এতদিন পূর্ব গৌতা নিয়ন্ত্রণকারী জঙ্গি গোষ্ঠী ‘ফাইলাক আর-রহমান’ তাদের হাতে আটক সরকারি সেনাদের মুক্তি দিতে সম্মত হয়েছে।

ওই এলাকায় বর্তমানে দৌমা নামক শহরটি এখনো জঙ্গিরা নিয়ন্ত্রণ করছে। তারা শহর নিয়ন্ত্রণে রাখার জন্য এখনো সেনাবাহিনীর বিরুদ্ধে যুদ্ধ চালিয়ে যাচ্ছে। পূর্ব গৌতার ৯০ শতাংশ এলাকা পুনরুদ্ধারের পর এখন দৌমা নিয়ন্ত্রণকারী জঙ্গিদের আত্মসমর্পন করানোর বিষয়টি নিয়ে ব্যাপক আলোচনা চলছে।

পূর্ব গৌতা পুরোপুরি জঙ্গিমুক্ত করতে পারলে সেটি হবে সন্ত্রাসবাদ নির্মূলের ক্ষেত্রে সিরিয়ার সেনাবাহিনীর জন্য দ্বিতীয় বড় বিজয়। এর আগে প্রথম বড় বিজয়টি এসেছিল ২০১৬ সালের ডিসেম্বরে। সে সময় সিরিয়ার উত্তরাঞ্চলীয় আলেপ্পো শহর থেকে বিদেশি মদদপুষ্ট সন্ত্রাসীদের হটিয়ে দিয়েছিল সিরিয়ার সরকারি সেনারা।

পিএনএস/আনোয়ার

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন