সিরিয়ায় হামলা রাজনৈতিক নাটক ছাড়া কিছু না: বিশ্লেষক

  

পিএনএস ডেস্ক : সিরিয়ার ওপর মার্কিন নেতৃত্বাধীন সাম্প্রতিক হামলাকে রাজনৈতিক নাটক বলে অভিহিত করেছেন আমেরিকার খ্যাতিমান বিশ্লেষক ও কালচার ওয়ার্স ম্যাগাজিনের সম্পাদক ড. ই মাইকেল জোন্স। তিনি বলেছেন, ওয়াশিংটনের প্রভাবশালী নীতি নির্ধারকদের খুশি করতেই প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এই হামলা চালিয়েছেন।

মাইকেল জোন্স বলেন, ওয়াশিংটনের প্রভাবশালী মহল ট্রাম্পকে ক্ষমতা থেকে সরানোর চেষ্টা করছে। এ মহলে ইসরাইলি ও ইহুদিবাদী লবি সবচেয়ে শক্তিশালী। এদের হাত থেকে বাঁচতে ট্রাম্প সিরিয়ায় ক্ষেপণাস্ত্র হামলার সিদ্ধান্ত ঘোষণা করেন।

জোন্স বলেন, ইহুদিবাদী লবি হচ্ছে ট্রাম্পের ক্ষমতায় টিকিয়ে রাখার ক্ষেত্রে শেষ ভরসা। সে কারণে ট্রাম্পকে এ হামলা চালাতে হলো। এছাড়া, মার্কিন প্রভাবশালী মহল সিরিয়ায় আমেরিকার সেনা মোতায়েন করে রাখতে চায়। সিরিয়া থেকে যখন সেনা প্রত্যাহার করার কথা ঘোষণা করেন প্রেসিডেন্ট ট্রাম্প তখনই এই হামলার খেলা শুরু হয়। হামলার প্রায় একদিন আগে প্রেসিডেন্ট ট্রাম্প ইহুদিবাদী ইসরাইলের যুদ্ধবাজ প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুকে জানিয়েছেন।

কালচার ওয়ার্স ম্যাগাজিনের সম্পাদক বলেন, “ক্ষেপণাস্ত্র হামলার মাধ্যমে সিরিয়ায় বাস্তব অবস্থার কোনো পরিবর্তন হবে না। এ হামলা রাজনৈতিক নাটক ছাড়া কিছু নয়। হামলার পর এখন সিরিয়ায় স্থায়ীভাবে মার্কিন সেনা মোতায়েন থাকবে বলে ধরে নেয়া যায়।”

পিএনএস/জে এ /মোহন

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech