রোহিঙ্গা শিবিরের অবস্থা ‘খুব খারাপ’: মায়ানমার মন্ত্রী

  20-04-2018 02:52PM


পিএনএস ডেস্ক: মায়ানমারের সমাজকল্যাণমন্ত্রী উইন মায়াত এই সম্প্রতি কক্সবাজারে রোহিঙ্গা শিবির পরিদর্শন করেছেন। এরপর বৃহস্পতিবার ইয়াঙ্গুনে এক সংবাদ সম্মেলনে তিনি বলেন, রোহিঙ্গারা যেসব শরণার্থী শিবিরে আছেন সেগুলোর অবস্থা ‘খুবই খারাপ’।

তিনি বলেন, ‘দেখাতেই বিশ্বাস। আমরা দেখেছি শিবিরগুলোতে তারা খুব খারাপ অবস্থায় আছে। আমাদের মূল উদ্দেশ্য যত তাড়াতাড়ি সম্ভব প্রত্যাবর্তন প্রক্রিয়া শুরু করা, কারণ শিগগিরই বর্ষাকাল শুরু হচ্ছে এবং যারা বাংলাদেশে পালিয়ে গেছে তাদের নিয়ে আমরা খুবই উদ্বিগ্ন।'

মায়ানমারের এই মন্ত্রী বলেন, যারা ফিরে আসবেন তারা প্রথমে ‘ন্যাশনাল ভেরিফিকেশন কার্ড' বা এনভিসি-র জন্য আবেদন করতে পারবেন। এরপর যাচাই প্রক্রিয়া শেষে যারা নাগরিকত্বের জন্য আবেদন করার যোগ্য বলে বিবেচিত হবেন, তাঁরা পাঁচ মাসের মধ্যে সেই প্রক্রিয়া শুরু করতে পারবেন।

এদিকে বৃহস্পতিবার কক্সবাজারের রোহিঙ্গা শিবির এলাকায় প্রথম ভারি বৃষ্টিপাত হয়েছে। এতে শিবিবের মধ্যে চলাচলের রাস্তা কর্দমাক্ত হয়ে যাওয়ায় ত্রাণ বিতরণ কার্যক্রম ব্যাহত হয়েছে বলে ত্রাণ কর্মীরা জানিয়েছেন।

একটি ত্রাণ সংস্থার অন্যতম প্রতিষ্ঠাতা রেগিনা কাট্রাম্বোন জার্মান বার্তা সংস্থা ডিপিএকে বলেন, পাহাড়ের কোলে গাছ কেটে তৈরি করা শিবিরে বাস করছেন রোহিঙ্গারা। অতিবৃষ্টিতে সেগুলো ভেঙে পড়ার আশংকা রয়েছে। এছাড়া শিবির এলাকায় অস্থায়ীভাবে তৈরি করা সেতুর প্রায় ৭৫ শতাংশ ভেঙে পড়তে পারে। সেক্ষেত্রে লোকজন বিচ্ছিন্ন হয়ে যেতে পারে বলে উদ্বেগ প্রকাশ করেন তিনি।

পিএনএস/আনোয়ার


@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন