‘আমি নিজ থেকে শিক্ষামন্ত্রীর দায়িত্ব নিতে পারি না’

  


পিএনএস ডেস্ক: একই সঙ্গে প্রধানমন্ত্রী ও শিক্ষামন্ত্রীর দায়িত্ব নিয়ে অপারগতা প্রকাশ করেছেন মালয়েশিয়ার নতুন প্রধানমন্ত্রী তুন ড. মাহাথির মোহাম্মদ।

তিনি বলেন, এটি পাকাতান হারপান (পিএইচ) এর নির্বাচনী ঘোষণার সঙ্গে সংঘর্ষিক হবে। তাই এটি গ্রহণ করা ঠিক হবে না।

যাইহোক, তাকে শিক্ষামন্ত্রী হওয়ার জন্য যদি দাবি ওঠে বা কোনো অনুরোধ আসে, তবে তিনি এ পদে অধিষ্ঠিত হতে পারেন বলে আভাস দিয়েছেন।

ড. মাহাথির নিশ্চিত করেন যে তিনি মন্ত্রণালয় চেয়েছেন। তিনি জোর দিয়ে বলেন, তিনি শিক্ষামন্ত্রী পদ গ্রহণ করছেন এ ঘোষণা তিনি করেননি।

সম্প্রতি একটি সাক্ষাত্কারে তিনি বলেন, ‘এটা হচ্ছে (পিএইচ) নির্বাচনী ঘোষণাপত্রের অবস্থান। আমি অবশ্যই এটার লঙ্ঘন করতে পারি না। আমার শিক্ষা মন্ত্রনালয়ের দায়িত্ব নেওয়া উচিত-এমন দাবি না আসা পর্যন্ত আমি এর দায়িত্ব নিতে পারি না।’

সাক্ষাৎকারটি ‘পারটি প্রিবিয়া বেরসাতু মালয়েশিয়া’ (পিপিবিএম) এর ফেসবুক পেজে আপলোড করা হয়েছে।

তার উপপরিচালক দাতুক সেরি ড. ওন আজিজাহ ওন ইসমাইলের নিকট এই দায়িত্ব হস্তান্তর করা হতে পারে কিনা জানতে চাইলে তিনি বলেন, ইতোমধ্যেই তাকে মন্ত্রণালয় দেওয়া হয়েছে। তাই এটি করা সম্ভব হবে না।

যাইহোক, তিনি জোর দেন যে ডেপুটি প্রধানমন্ত্রীর ক্ষেত্রে এই ধরনের সীমাবদ্ধতা নেই।

তিনি উল্লেখ করেন, মালয়েশিয়ায় প্রধানমন্ত্রী ও উপ-প্রধানমন্ত্রীর জন্য যথাক্রমে প্রতিরক্ষা ও স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের দায়িত্ব নেয়া অনেকটা প্রথাগত।

তিনি বলেন, ‘এ কারণে আপনি দেখেছেন প্রধানমন্ত্রী প্রতিরক্ষা মন্ত্রণালয় ও উপ-প্রধানমন্ত্রীর স্বরাষ্ট্র মন্ত্রণালয় গ্রহণ করেন। কখনো কখনো আমরা পরিবর্তন হতে দেখেছি। কিন্তু এখন এটা ভিন্ন। প্রতিরক্ষা মন্ত্রণালয় দেয়া হয়েছে মাত সাবুকে (পারতি আমাননা নেগ্রা'র সভাপতি) এবং স্বরাষ্ট্র মন্ত্রণালয় মুহিউদ্দিন’কে (পিপিবিএমের সভাপতি) দেয়া হয়েছে।’ সূত্র: মালয়েশিয়া ভিত্তিক ‘দ্য স্ট্রেট টাইমস’

পিএনএস/আনোয়ার

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech