মাশরুম খেয়ে ইরানে ১১ জনের মৃত্যু

  


পিএনএস ডেস্ক: ইরানে বিষাক্ত মাশরুম খেয়ে ১১ জনের মৃত্যু হয়েছে। এছাড়া অসুস্থ হয়ে পড়েছে আট শতাধিক লোক।

বিবিসির খবরে বলা হয়, মাশরুম খেয়ে বিষক্রিয়ায় আক্রান্ত হয়ে ইরানের অন্তত ১০ প্রদেশে আট শতাধিক মানুষ অসুস্থ হয়ে পড়েছে। মৃত ১১ জনের মধ্যে সাতজনই কেরমানশাহ এলাকার। দেশটির বেসরকারি সংবাদ সংস্থা তাসনিমের প্রতিবেদনে বলা হচ্ছে, এই বিষক্রিয়ায় অসুস্থ হয়ে পড়া ব্যক্তিদের সুস্থ করে তুলতে কার্যকর কোনো চিকিৎসাব্যবস্থা নেই। বিষক্রিয়ায় আক্রান্ত দুই ব্যক্তির যকৃৎ প্রতিস্থাপন করা হয়েছে।

বলা হচ্ছে, এক ধরনের বন্য মাশরুম খেয়ে এই বিষক্রিয়ায় আক্রান্ত হয়েছে লোকজন। উদ্বেগের বিষয় হলো, বিষাক্ত এই মাশরুম দেখতে ভোজ্য মাশরুমের মতোই। এই পরিস্থিতিতে খোলা মাশরুম কেনা থেকে বিরত থাকতে জনসাধারণের প্রতি আহ্বান জানানো হয়েছে। প্যাকেটজাত ও সিলযুক্ত মাশরুম শুধু দোকান থেকে কিনতে বলা হচ্ছে।

বিবিসি বলছে, ইরানের কোনো কোনো জায়গায় রাস্তার পাশে মাশরুম বিক্রি হতে দেখা যায়। সাধারণত স্থানীয় বয়স্ক ব্যক্তিরাই নির্ধারণ করে দেন কোনটা ভোজ্য মাশরুম। এটা আসলে ঝুঁকিপূর্ণ।

বার্তা সংস্থা তাসনিম বলছে, যে মাশরুমে মানুষজনের বিষক্রিয়ার সৃষ্টি হয়েছে, সেগুলো সাধারণত ইরানের পশ্চিমাঞ্চলে পার্বত্য এলাকায় জন্মে। বিশেষ করে বসন্তের বৃষ্টিতে এগুলো ভালো হয়। এবার ভারি বৃষ্টিপাত হওয়ায় অন্যবারের তুলনায় এ জাতীয় মাশরুমের পরিমাণ বেড়ে গেছে।

পিএনএস/আনোয়ার

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech