ইরানের বিরুদ্ধে ‘ইতিহাসের কঠোরতম নিষেধাজ্ঞা’আরোপ করবে যুক্তরাষ্ট্র - আন্তর্জাতিক - Premier News Syndicate Limited (PNS)

ইরানের বিরুদ্ধে ‘ইতিহাসের কঠোরতম নিষেধাজ্ঞা’আরোপ করবে যুক্তরাষ্ট্র

  



পিএনএস ডেস্ক: মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও বলেছেন, তার দেশ ইরানের বিরুদ্ধে ‘ইতিহাসের কঠোরতম নিষেধাজ্ঞা’আরোপ করে তেহরানের ওপর অর্থনৈতিক চাপ শক্তিশালী করবে।

তিনি হুমকি দিয়ে বলেন, ইরান তার অভ্যন্তরীণ ও বৈদেশিক নীতিতে পরিবর্তন না আনলে এ ব্যবস্থা নেবে ওয়াশিংটন।

মার্কিন গোয়েন্দা সংস্থা সিআইএ ছেড়ে পররাষ্ট্রমন্ত্রীর পদ গ্রহণের পর প্রথমবারের মতো আমেরিকার পররাষ্ট্র নীতি ঘোষণা করতে গিয়ে সোমবার এ হুমকি দেন পম্পেও।

ইরানের সঙ্গে ছয় জাতিগোষ্ঠীর স্বাক্ষরিত পরমাণু সমঝোতা থেকে আমেরিকার বেরিয়ে যাওয়ার দু’সপ্তাহ পর দেয়া এ বক্তৃতায় পম্পেও তেহরানের সঙ্গে যেকোনো ‘নতুন চুক্তি’র জন্য ১২টি কঠিন শর্ত আরোপ করেন। এসব শর্তের মধ্যে রয়েছে, সিরিয়া থেকে ইরানের সামরিক উপদেষ্টাদের প্রত্যাহার করতে হবে।

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী দাবি করেন, ওয়াশিংটন তেহরানের সঙ্গে নতুন চুক্তি করতে প্রস্তুত রয়েছে তবে মধ্যপ্রাচ্যে নিজের মিত্রদের স্বার্থ জলাঞ্জলি দিয়ে নয়। মধ্যপ্রাচ্যে আমেরিকার প্রধান দুই মিত্র হচ্ছে সৌদি আরব ও ইসরাইল।

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী এমন সময় সিরিয়া থেকে ইরানের সামরিক উপদেষ্টাদের প্রত্যাহারের আহ্বান জানালেন যখন সাম্প্রতিক সময়ে সিরিয়া থেকে উগ্র জঙ্গি গোষ্ঠী দায়েশের উৎখাতে এসব সামরিক উপদেষ্টা কেন্দ্রীয় ভূমিকা পালন করেছেন।

সিরিয়া ও ইরাকে এই জঙ্গি গোষ্ঠী লেলিয়ে দেয়ার পেছনে আমেরিকা, ইসরাইল ও সৌদি আরব প্রধান ভূমিকা পালন করেছিল।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প আন্তর্জাতিক আইন লঙ্ঘন করে গত ৮ মে ইরানের পরমাণু সমঝোতা থেকে তার দেশকে বের করে নেন।

২০১৫ সালে পাশ্চাত্যের সঙ্গে ইরানের স্বাক্ষরিত ওই সমঝোতা জাতিসংঘ নিরাপত্তা পরিষদে অনুমোদিত হওয়ার ফলে এটি একটি আন্তর্জাতিক আইন হিসেবে বিবেচিত।

পিএনএস/হাফিজুল ইসলাম

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech