যে ৪ দেশে দিনের ২১ ঘণ্টায় রোজা রাখতে হয়!

  24-05-2018 03:32PM

পিএনএস ডেস্ক:চলছে সিয়াম সাধনার মাস রমজান। এই মাসে সূর্যোদয় থেকে সূর্যাস্ত পর্যন্ত পানাহার থেকে বিরত থাকেন ধর্মপ্রাণ মুসলমানরা। স্থানভেদে রোজার সময়কাল ভিন্ন হয়ে থাকে।

সবচেয়ে দীর্ঘ রোজা রাখছেন স্ক্যান্ডিনেভিয়ান দেশ ডেনমার্ক, সুইডেন, গ্রিনল্যান্ড ও আইসল্যান্ডের ধর্মপ্রাণ মুসলিমরা। ২১ ঘণ্টারও বেশি সময় পানাহার থেকে বিরত থাকতে হচ্ছে তাদের। দেশগুলোতে স্থানীয় সময় অনুযায়ী সেহরির সময় আনুমানিক ভোর ২টা। আর সূর্যাস্ত বা ইফতার হয় দেশগুলোর টাইম জোন অনুসারে সন্ধ্যা ১১টার দিকে। সেক্ষেত্রে ২৪ ঘণ্টার মধ্যে মাত্র তিন ঘণ্টা পানাহারের সময় পাচ্ছেন দেশগুলোর রোজাদাররা।

২০ ঘণ্টা রোজা রাখছেন নরওয়ে ও ফিনল্যান্ডের মুসলমানরা।

এছাড়াও যুক্তরাজ্য, রাশিয়া, ডেনমার্ক, বেলারুশ, জার্মানি, আয়ারল্যান্ড, নেদারল্যান্ড, কাজাকিস্তান, বেলজিয়াম, চেক রিপাবলিক, অস্ট্রিয়া ও হাঙ্গেরির মুসলমানরা রোজা রাখছেন প্রায় ১৯ ঘণ্টা।

এদিকে, সবচেয়ে কম সময় রোজা রাখছেন আর্জেন্টিনার বাসিন্দারা। তারা ৯ ঘণ্টা ৩০ মিনিট কোন প্রকার খাদ্যগ্রহণ থেকে বিরত থাকেন। ১০ ঘণ্টা রোজা রাখেন অস্ট্রেলিয়ার মুসলিমরা। ব্রাজিলে রোজা রাখতে হচ্ছে ১১ ঘণ্টার কাছাকাছি।

এশিয়ার পাকিস্তানে প্রায় ১৫ ঘণ্টা ও ভারতীয় মুসলমানরা ১৪ ঘণ্টা ১৬ মিনিট উপবাস করেন। বাংলাদেশে এই বছর রোজা রাখতে হচ্ছে প্রায় ১৫ ঘণ্টা।

পিএনএস/আলআমীন

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন