বোকো হারামে সেনাবাহিনীর হাতে ধর্ষিত নারীরা!

  26-05-2018 10:10AM


পিএনএস ডেস্ক: নাইজেরিয়ার হতভাগ্য নারীদের বিপদের যেন কোনো শেষ নেই। জঙ্গিগোষ্ঠী বোকো হারাম বিপুলসংখ্যক নারীকে বোকো হারাম অপহরণ করে। এরপর তাদের বেশ কয়েকজনকে উদ্ধার করে নাইজেরিয়ার সেনাবাহিনী। এতে অবশ্য নারীরা নিরাপদ হয়নি। কারণ উদ্ধারের পর দেশটির সেনাবাহিনীর সদস্যদের হাতে ধর্ষণের শিকার হন তারা।

মানবাধিকার সংগঠন অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল বৃহস্পতিবার নাইজেরীয় সেনাবাহিনীর বিরুদ্ধে এমন অভিযোগ তুলেছে। লন্ডনভিত্তিক এ সংস্থাটি নাইজেরিয়ার সেনাবাহিনী যুদ্ধাপরাধ করেছে বলেও অভিযোগ করেছে।

অ্যামনেস্টি প্রকাশিত ৮৯ পাতার প্রতিবেদনে প্রত্যক্ষদর্শী ও নির্যাতনের শিকার নারীদের সাক্ষাৎকার ও জবানবন্দি সংযুক্ত করা হয়েছে।

বোকো হারাম জঙ্গিগোষ্ঠীর বিরুদ্ধে সামরিক অভিযান পরিচালনার সময় নাইজেরিয়ান সেনাবাহিনী নিজেরাই মানবতার বিরুদ্ধে অপরাধমূলক কর্মকাণ্ডে নিজেদের জড়িয়ে পড়ে।

অভিযোগে প্রকাশ, নাইজেরিয়ার সেনাবাহিনী ও সিভিলিয়ান জয়েন্ট টাস্কফোর্সের (জেটিএফ) সদস্যরা বোকা হারামের হাতে বন্দি নারীদের উদ্ধার করে তাদের স্বামী-পরিবার থেকে আলাদা করে। এসব নারীকে প্রত্যন্ত একটি আশ্রয়শিবিরে নিয়ে রাখা হয়। খাদ্যের বিনিময়ে তাদেরকে ধর্ষণ করেন সেনাবাহিনীর সদস্যরা।

পিএনএস/আনোয়ার

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন