পাকিস্তানে সাধারণ নির্বাচন আগামী ২৫ জুলাই

  


পিএনএস ডেস্ক: পাকিস্তানের সাধারণ নির্বাচন এবছরের ২৫ জুলাই হতে পারে। শনিবার (২৬ মে) দেশটির প্রেসিডেন্ট মামনুন হোসেন নির্বাচন অনুষ্ঠানের জন্য দেশটির নির্বাচন কমিশন প্রস্তাবিত এ তারিখটি অনুমোদন করেছেন।

দেশটির একাধিক গণমাধ্যম এ খবর জানিয়েছে।

আগামী ৩১ মে বর্তমান সরকার ও জাতীয় পরিষদের পাঁচ বছরের মেয়াদ শেষ হচ্ছে। পাশাপাশি পাঞ্জাব প্রদেশিক পরিষদের মেয়াদও একই দিনে শেষ হয়েছে। অপরদিকে সিন্ধু, খাইবার পাখতুনখোয়া ও বেলুচিস্তানের প্রাদেশিক পরিষদের মেয়াদ চলতি মাসের ২৮ মে শেষ হবে। পাকিস্তানের সংবিধান অনুযায়ী জাতীয় ও প্রাদেশিক পরিষদের মেয়াদ শেষ হওয়ার পরবর্তী ৬০ দিনের মধ্যে নির্বাচন অনুষ্ঠানের বাধ্যবাধকতা রয়েছে।

তত্ত্বাবধায়ক সরকার দায়িত্বগ্রহণ এবং নির্বাচন আয়োজন করার বিধান রয়েছে। তবে তত্ত্বাবধায়ক সরকারের প্রধানমন্ত্রীকে হবেন তা নিয়ে বর্তমান প্রধানমন্ত্রী শাহিদ খাকান আব্বাসি এবং বিরোধী নেতা খুরশিদ শাহ এখনও একমত হতে পারেননি।

সর্বশেষ ২০১৩ সালে সাধারণ নির্বাচনে পাকিস্তান মুসলিম লিগ-নওয়াজ (পিএমএলএন) নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা অর্জন করেছিলো। দলটির নেতা নওয়াজ শরিফ পাকিস্তানের প্রধানমন্ত্রীর দায়িত্ব গ্রহণ করেন। কিন্তু গত বছরের জুলাইয়ে সম্পদের হিসাব আড়াল করার অভিযোগে তাকে প্রধানমন্ত্রী হিসেবে অযোগ্য ঘোষণা করে দেশটির সুপ্রিম কোর্ট। এরপর অন্তর্বর্তীকালীন প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্বগ্রহণ করে শাহিদ খাকান আব্বাসি। সূত্র: রেডিও পাকিস্তান, দ্যা ডন

পিএনএস/আনোয়ার

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech