ইসরাইলের কাছে অস্ত্র বিক্রি করে রেকর্ড গড়লো যুক্তরাষ্ট্র

  

পিএনএস ডেস্ক: যুক্তরাজ্যের সমরাস্ত্র বিক্রেতারা ইসরাইলের কাছে এ যাবৎকালের রেকর্ড পরিমাণ অস্ত্র বিক্রি করেছে। ব্রিটিশ সরকারের প্রতিনিধি হয়ে প্রিন্স উইলিয়ামের ইসরাইল সফরের পরদিন নিউইয়র্কের দ্য গার্ডিয়ান পত্রিকা এ খবর প্রকাশ করে।

ক্যাম্পেইন অ্যাগেইনস্ট আর্মস ট্রেড জানিয়েছে, গত বছর ইসরাইলের কাছে ২২১ মিলিয়ন পাউন্ডের অস্ত্র বিক্রির লাইসেন্স দেওয়া হয়েছিল ঠিকাদারদের। এর মধ্য দিয়ে যুক্তরাজ্যের অষ্টম বৃহত্তম অস্ত্র বাজারে পরিণত হলো ইসরাইল।

এর আগে আগের বছর ৮৬ মিলিয়ন পাউন্ডের অস্ত্র বিক্রি করা হয়েছিল ইসরাইলের কাছে। সব মিলিয়ে গত পাঁচ বছরে ইসরাইলের কাছে ৩৫০ মিলিয়ন পাউন্ডের সমরাস্ত্র বিক্রি করেছে যুক্তরাজ্য।

গত বছর ইসরাইলের কাছে যেসব সমরাস্ত্র বিক্রি করা হয়েছে তার মধ্যে রয়েছে, লক্ষ্যবস্তুতে আঘাত হানার মতো অস্ত্র, ছোট অস্ত্রের গুলি, ক্ষেপণাস্ত্র ও স্নাইপার রাইফেল। ২০১৬ সালে যেসব অস্ত্র বিক্রি করা হয়েছিল তার মধ্যে রয়েছে প্রতিরক্ষা ব্যবস্থা, কামান, আকাশ থেকে আকাশে নিক্ষেপযোগ্য ক্ষেপণাস্ত্র, অ্যাসল্ট রাইফেলের যন্ত্রাংশ, গ্রেনেড লাঞ্চারের যন্ত্রাংশ ও দাঙ্গা প্রতিরক্ষা ব্যবস্থা।

গত মাসে ইসরাইল অবরুদ্ধ গাজা উপত্যাকায় নৃশংসভাবে ফিলিস্তিনিদের হত্যা করে। এমন সময় দেশটিতে রাজপরিবারের এক জ্যেষ্ঠ সদস্যকে পাঠানোর বিষয়ে প্রশ্ন তুলেছে মানবাধিকার গ্রুপগুলো।

পিএনএস/এএ

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech