মেসিডোনিয়ার নাম পরিবর্তনে বিরোধ অবসানে চুক্তি

  

পিএনএস ডেস্ক: দক্ষিণপূর্ব ইউরোপের দেশ মেসিডোনিয়ার নাম নিয়ে প্রায় তিন দশক ধরে চলমান বিরোধ অবসানের লক্ষ্যে গ্রিসের সঙ্গে একটি চুক্তি করেছে দেশটি।

গ্রিসের উত্তরাঞ্চলের সীমান্ত এলাকা লেইক প্রেসপায় রোববার গ্রিক প্রধানমন্ত্রী অ্যালেক্সিস সিপ্রাস ও মেসিডোনিয়ার প্রধানমন্ত্রী জোরান জায়েভের উপস্থিতিতে দুই দেশের পররাষ্ট্রমন্ত্রীরা চুক্তিতে সই করেন।

বিবিসির এক প্রতিবেদনে বলা হয়েছে, এই চুক্তির আওতায় গ্রিসের প্রতিবেশী দেশটি 'উত্তর মেসিডোনিয়া' নামে পরিচিত হবে। তবে তার আগে উভয় দেশের পার্লামেন্টেই এই চুক্তির অনুমোদন লাগবে। এছাড়া মেসিডোনিয়ায় এজন্য গণভোটও করতে হবে।

চুক্তি স্বাক্ষরের পর গ্রিসের প্রধানমন্ত্রী অ্যালেক্সিস সিপ্রাস বলেন, 'আমাদের জনগণের জন্য এটি একটি সাহসী, ঐতিহাসিক এবং প্রয়োজনীয় পদক্ষেপ।'

মেসিডোনিয়া এক সময় যুগোস্লাভিয়ার অংশ ছিল। ১৯৯১ সালে যুগোস্লাভিয়া থেকে আলাদা হওয়ার পর থেকেই মেসিডোনিয়ার নাম নিয়ে বিতর্ক চলছে। এই বিতর্কের কারণে ন্যাটো ও ইউরোপীয় ইউনিয়নে তাদের যোগদানও আটকে আছে।

মেসিডোনিয়া নাম নিয়ে বিতর্কের কারণ হচ্ছে, এই নামেই গ্রিসের একটি প্রদেশ রয়েছে। একই নামে মেসিডোনিয়ার নামকরণের মধ্য দিয়ে দেশটি গ্রিসের উত্তরাঞ্চলের প্রদেশটিকে সরাসরি নিজেদের অংশ বলে দাবি না করলেও পরোক্ষভাবে তেমন মনোভাবই প্রকাশ করছে বলে দীর্ঘদিন ধরেই অভিযোগ করে আসছে গ্রিস।

এর আগে গত মঙ্গলবার দুই দেশের নেতারা এই চুক্তি করার ঘোষণা দেয় এবং দেশবাসীর ব্যাপক প্রতিবাদ সত্ত্বেও তারা চুক্তি স্বাক্ষরের লক্ষ্যে এগিয়ে যায়।

পিএনএস/হাফিজুল ইসলাম

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech