আম্মানে আকস্মিক সফরে নেতানিয়াহু

  


পিএনএস ডেস্ক: ইসরাইলের যুদ্ধবাজ প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর সঙ্গে রাজধানী আম্মানে বৈঠক করেছেন জর্ডানের বাদশা দ্বিতীয় আবদুল্লাহ। এ সময় তারা আঞ্চলিক ঘটনাবলী নিয়ে কথা বলেন।

সোমবার নেতানিয়াহু এক আকস্মিক সফরে জর্ডান যান।

সোমবার নেতানিয়াহুর কার্যালয় থেকে বলা হয়, ‘জেরুজালেম শহরের পবিত্র স্থাপনাগুলোর মর্যাদা অক্ষুণ্ন রাখার ব্যাপারে বৈঠকে নেতানিয়াহু জর্ডানের বাদশাকে আশ্বস্ত করেছেন।’

উল্লেখ্য, জেরুজামে শহরের পবিত্র ও ধর্মীয় স্থাপনাগুলোর দেখাশুনার দায়িত্ব পালন করে থাকে জর্ডান।

জর্ডানের রাষ্ট্রীয় বার্তা সংস্থা ‘পেট্রা’ জানিয়ছে, বৈঠকে বাদশা আবদুল্লাহ জোর দিয়ে বলেন- মুসলিম, খ্রিস্টান ও ইহুদি সব সম্প্রদায়ের জন্য বায়তুল মুকাদ্দাস বা জেরুজালেম অত্যন্ত গুরুত্বপূর্ণ এবং দুই রাষ্ট্রভিত্তিক সমাধানের মাধ্যমে পবিত্র এই শহর নিয়ে দ্বন্দ্বের মীমাংসা করতে হবে।

নেতানিয়াহুর সঙ্গে বৈঠকে দ্বিপক্ষীয় নানা ইস্যু নিয়েও কথা বলেন বাদশা আবদুল্লাহ। তিনি তার ভাষায় বলেছেন, দুই রাষ্ট্রভিত্তিক সমাধানের মাধ্যমেই কেবল মধ্যপ্রাচ্যে শান্তি ও স্থিতিশীলতা প্রতিষ্ঠা করা সম্ভব।

মধ্যপ্রাচ্য শান্তি প্রক্রিয়া নিয়ে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বিশেষ দূত জেসন গ্রিনব্লাট এবং তার জামাতা ও উপদ্ষ্টো জেরাড কুশনারের আনুষ্ঠানিক মধ্যপ্রাচ্য সফরের পাক্কালে নেতানিয়াহু এই আকস্মিক সফরে আম্মান যান।

মার্কিন এই প্রতিনিধি দলটি ইরাইল, জর্ডান, মিশর, কাতার এবং সৌদি আরব সফর করবে।

গত মাসে ট্রাম্প ওয়াশিংটনের দূতাবাস ইসরাইলের তেল আবিব থেকে জেরুজালেমে স্থানান্তর করেন। তার বির্তকিত এই পদক্ষেপ ফিলিস্তিনিদের অত্যন্ত ক্ষুব্ধ করে এবং আন্তর্জাতিকভাবে ব্যাপক নিন্দা কুড়ায়। সূত্র: আল জাজিরা

পিএনএস/আনোয়ার

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech